Advertisement
০১ মে ২০২৪
PG Admission 2024

ডিআরডিও অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এমটেক পড়ার সুযোগ, শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া

প্রতিষ্ঠানের তরফে ডেটা সায়েন্স, সেন্সর টেকনোলজি, মেটিরিয়ালস ইঞ্জিনিয়ারিং, ন্যানো সায়েন্স অ্যান্ড টেকনোলজি, সাইবার সিকিউরিটি-সহ একাধিক বিষয়ে মাস্টার্স অফ টেকনোলজি (এমটেক) পড়ার সুযোগ দেওয়া হবে।

Defense Institute of Advanced Technology.

ডিফেন্স ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড টেকনোলজি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১৪:০৬
Share: Save:

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর তরফে মাস্টার্স অফ টেকনোলজি (এমটেক) পড়ানো হবে। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিফেন্স ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড টেকনোলজিতে ডেটা সায়েন্স, সেন্সর টেকনোলজি, মেটিরিয়ালস ইঞ্জিনিয়ারিং, ন্যানো সায়েন্স অ্যান্ড টেকনোলজি, সাইবার সিকিউরিটি, গ্রিন টেকনোলজি, স্কুল অফ রোবোটিক্স, -সহ একাধিক বিষয়ে স্নাতকোত্তর স্তরে পড়ানো হবে।

উল্লিখিত বিষয়ে ভর্তি হতে আগ্রহীদের স্নাতকস্তর অন্তত ৫৫ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় স্নাতকেরা এমটেক পড়ার সুযোগ পাবেন। প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত পর্যায়ে ভর্তি প্রক্রিয়ার জন্য পড়ুয়াদের বেছে নেওয়া হবে।

আগ্রহীদের আবেদনপত্র জমা দেওয়ার সময় ৬০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। ভর্তি হওয়ার সময় মোট ৪,০০০ টাকা এবং সিমেস্টার পিছু ৪৪,০০০ টাকা করে ফি হিসাবে জমা দিতে হবে। আবেদনের জন্য বয়সের প্রমাণপত্র, শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র, অনলাইনে ফি জমা দেওয়ার রসিদ-সহ অন্যান্য আনুষঙ্গিক নথি জমা দিতে হবে।

প্রথম দফায় আবেদনপত্র জমা নেওয়া হবে ১৮ মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত। প্রবেশিকা পরীক্ষার মেধাতালিকা প্রকাশিত হবে ২৩ এপ্রিল। পরীক্ষা নেওয়া হবে ১ মে। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে ৩ মে। দ্বিতীয় দফায় ১৯ এপ্রিল থেকে আবেদনপত্র জমা নেওয়া হবে। আবেদন গ্রহণ করা হবে ৩১ মে পর্যন্ত। পরীক্ষা হবে ২৪ জুন এবং ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে ২৬ জুনের মধ্যে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MTech Course Defence Institute of Advanced Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE