Advertisement
০১ মে ২০২৪
IISER Kolkata Admission 2024

স্নাতকোত্তর স্তরে পড়ুয়াদের ভর্তি নেবে আইআইএসইআর কলকাতা

প্রতিষ্ঠানের তরফে কেমিক্যাল সায়েন্সেস এবং ম্যাথামেটিক্যাল সায়েন্সেস বিষয়গুলি মাস্টার অফ সায়েন্স প্রোগ্রামের অধীনে পড়ানো হবে। মোট দু’বছরের মধ্যে এই পাঠ্যক্রমের পঠনপাঠন সম্পূর্ণ হবে।

IISER Kolkata.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৫:৪১
Share: Save:

স্নাতকোত্তর পর্বে কেমিক্যাল সায়েন্সেস এবং ম্যাথমেটিক্যাল সায়েন্সেস পড়ানো হবে। পঠনপাঠন চলবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের কলকাতা কেন্দ্রে। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দু’বছরের মধ্যে এই বিষয়গুলির পঠনপাঠন সম্পূর্ণ হবে।

আগ্রহীদের রসায়ন এবং গণিতে স্নাতক হতে হবে। তবে ইঞ্জিনিয়ারিং কিংবা টেকনোলজি শাখার স্নাতকরাও সংশ্লিষ্ট বিষয়ে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। স্নাতকস্তরের পরীক্ষায় তাঁদের অন্তত ৫৫ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। এ ছাড়াও তাঁদের ২০২৩ কিংবা ২০২৪ সালের জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর এমএসসি (জ্যাম) উত্তীর্ণ হতে হবে। তবেই আইআইএসইআর-এর এই মাস্টার্স লেভেল কোর্সওয়ার্কের অধীনে উল্লিখিত বিষয়গুলি স্নাতকোত্তর পর্বে পড়াশোনা করার সুযোগ মিলবে।

আগ্রহীদের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া হবে। তার আগে তাঁদের আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনের জন্য অনলাইন পোর্টাল চালু হয়েছে ১২ মার্চ। আবেদন গ্রহণ করা হবে ৩ মে পর্যন্ত। অনলাইনে ফর্ম পূরণ করে সেই ফর্মের প্রিন্ট আউট বের করে রাখতে হবে। প্রবেশিকা পরীক্ষার সময় ওই ফর্মটি সঙ্গে রাখতে হবে।

দু’টি বিষয়ে মোট ৫০ জন পড়ুয়াকে নেওয়া হবে। বাছাই করা পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ১৭ মে। ক্লাসের জন্য চূড়ান্ত পর্বে নাম নথিভুক্তকরণ শুরু হবে ২৬ জুলাই। উল্লিখিত বিষয়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জানতে আইআইএসইআর কলকাতার ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MSc IISER Kolkata Post Graduation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE