Advertisement
৩০ এপ্রিল ২০২৪
WB D.El.Ed Admission 2023-25

পর্ষদের নির্দেশিকা অনুযায়ী ডিএলএড কোর্সের ভর্তি প্রক্রিয়া চলবে, জারি বিশেষ বিজ্ঞপ্তি

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে সমস্ত বেসরকারি ডিএলএড প্রতিষ্ঠানকে সংরক্ষিত এবং অসংরক্ষিত আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশিকা প্রকাশিত হয়েছে।

Acharya Prafulla Chandra Bhavan.

আচার্য প্রফুল্ল চন্দ্র ভবন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৫:১৭
Share: Save:

রাজ্যস্তরে ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (ডিএলএড) কোর্সে ভর্তির আবেদনের সময়সীমা নির্ধারিত করা হয়েছে। চলতি মাসে ২১ তারিখের মধ্যে স্বশাসিত বেসরকারি ডিএলএড প্রতিষ্ঠানগুলিকে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এই মর্মে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে।

প্রসঙ্গত, এই কোর্সে ভর্তি হওয়ার জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আবেদনকারীদের ৫০ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। অনূর্ধ্ব ৩৫ বছর বয়সি ব্যক্তিরাই সংশ্লিষ্ট কোর্সে ভর্তি হওয়ার আবেদন জানাতে পারবেন। উচ্চ মাধ্যমিকে বেস্ট অফ ফাইভ বিষয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের কোর্সে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে। তবে ওই সেরা পাঁচটি বিষয়ের মধ্যে পরিবেশবিদ্যা (ইলেকটিভ সাবজেক্ট নয়) থাকলে, সেই নম্বরটি গ্রহণযোগ্য হবে না।

২০২৩-এর শেষের দিকেই বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে পর্ষদের তরফে জানানো হয়েছিল, বিভ্রান্তি এড়াতে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালানোর পাশাপাশি, মেধাতালিকাও প্রকাশ করা হবে। সেই বছর থেকেই অনলাইনে ভর্তি প্রক্রিয়াও পুরোপুরি চালু করা হয়েছে। প্রসঙ্গত, সরকারি এবং বেসরকারি মিলিয়ে ২৫৬টি প্রতিষ্ঠানে এই কোর্সটি করানো হয়ে থাকে।

সংশ্লিষ্ট বিষয়ে পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, “বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির তরফে ডিএলএড কোর্সে ভর্তি করার জন্য অসংরক্ষিত এবং সংরক্ষিত আসন সংখ্যা বৃদ্ধির আবেদন জানানো হয়েছিল। কিন্তু তাতে বারবার বেনিয়মের অভিযোগ আসায় চলতি বছর থেকে নির্দিষ্ট সংখ্যক আসনেই সংরক্ষিত এবং অসংরক্ষিত তালিকাভুক্ত পড়ুয়াদের শুধুমাত্র অনলাইনেই ভর্তি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।”

তাই ২০২৩-২৫ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। এই মর্মে পর্ষদের ওয়েবসাইটের নির্দিষ্ট পোর্টালে প্রবেশ করে পড়ুয়াদের বয়সের প্রমাণপত্র, উচ্চমাধ্যমিকের মার্কশিট, পাসপোর্ট সাইজ ছবি-সহ অন্যান্য গুরুত্বপূর্ণ নথি এবং শংসাপত্র আপলোড করতে হবে। পাশাপাশি, এক হাজার টাকা আবেদনমূল্য হিসাবেও জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DELED WBBPE Primary Teacher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE