Advertisement
২১ মে ২০২৪
IISER Kolkata Admission 2024

আর্থ সায়েন্সেস-সহ বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

কলকাতার অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চে বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, আর্থ সায়েন্সেস-সহ একাধিক বিষয়ে পিএইচডি-তে ভর্তি হওয়ার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আগ্রহীদের আবেদন গ্রহণ করা হবে।

Students in classroom.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৪:৩১
Share: Save:

আর্থ সায়েন্সেস নিয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে কেন্দ্রীয় প্রতিষ্ঠানের কলকাতা শাখায়। এই মর্মে একটি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের তরফে বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, আর্থ সায়েন্সেস, হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস, ম্যাথমেটিক্স অ্যান্ড স্ট্যাটিস্টিক্স-এর মতো বিষয়গুলিতে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে।

পিএইচডিতে ভর্তি হওয়ার জন্য আবেদনকারীদের উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। স্নাতকোত্তর পর্বে ৫৫ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। পাশাপাশি, তাঁদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট)-এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আগ্রহীদের নিজেদের পছন্দের বিষয় বেছে নিয়ে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সরাসরি আবেদন জমা দিতে হবে। প্রতিটি বিষয়ের জন্য আলাদা পোর্টাল চালু করা হয়েছে। সেখানে গিয়ে একটি ফর্ম পূরণের মাধ্যমে আবেদনকারীদের সমস্ত তথ্য জমা দিতে হবে। পোর্টাল চালু থাকবে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত। পিএইচডির আবেদনের মধ্যে থেকে যোগ্যদের বাছাই পর্ব শুরু হবে ৮ মে। ওই দিন লিখিত পরীক্ষা বা ইন্টারভিউয়ের জন্য যাঁরা সুযোগ পাবেন, তাঁদের নাম ঘোষণা করা হবে।

ইন্টারভিউ নেওয়া হবে ২৪ থেকে ৩১ মে পর্যন্ত। এর পর নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া শুরু হবে ২৮ জুলাই। এই বিষয়ে আরও জেনে নিতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। আগ্রহীদের নির্দিষ্ট তারিখের পূর্বে আবেদন জমা দিতে হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE