Advertisement
০৭ মে ২০২৪
NEET PG Exam Fee

নিট পিজির আবেদনের খরচ কমানো হল, এনবিইএমএস-এর বিশেষ ঘোষণা

ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশনস ইন মেডিক্যাল সায়েন্সেস (এনবিইএমএস)-এর তরফে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট-পোস্ট গ্র্যাজুয়েট (নিট পিজি)-এর আবেদনের খরচ কমানোর বিষয়ে একটি বিবৃতি পেশ করা হয়েছে।

Neet Aspirants.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫২
Share: Save:

এক ধাক্কায় অনেকটাই খরচ কমল নিট পিজি পরীক্ষার্থীদের। সম্প্রতি এই বিষয়ে প্রকাশিত একটি চিঠির মাধ্যমে ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশনস ইন মেডিক্যাল সায়েন্সেস (এনবিইএমএস)-এর সভাপতি অভিজিৎ শেঠ জানিয়েছেন, চলতি বছরের ১ জানুয়ারির পর থেকে যে সমস্ত প্রার্থী ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট-পোস্ট গ্র্যাজুয়েট (নিট পিজি) দেওয়ার জন্য আবেদন জমা দেবেন, তাঁদের পূর্ব নির্ধারিত আবেদনমূল্যের থেকে কম পরিমানে টাকা জমা দিতে হবে। স্বাভাবিক ভাবেই পরীক্ষার আগে কার্যত স্বস্তি বাড়ল পরীক্ষার্থীদের।

তিনি এই প্রসঙ্গে আরও জানিয়েছেন, সংরক্ষিত এবং অসংরক্ষিত আসনের আবেদনমূল্যের ক্ষেত্রে মোট ৭৫০ টাকা কমানো হয়েছে। অর্থাৎ পূর্বে জেনারেল এবং ওবিসি তালিকাভুক্ত প্রার্থীদের ৪,২৫০ টাকা এবং অন্যান্য সংরক্ষিত আসনের প্রার্থীদের ৩২৫০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হত। তার বদলে বর্তমানে জেনারেল এবং ওবিসি তালিকাভুক্ত প্রার্থীদের ৩,৫০০ টাকা এবং অন্যান্য সংরক্ষিত আসনের প্রার্থীদের ২,৫০০ টাকা জমা দিতে হবে।

এর আগে ২০১৩-তে অন্যান্য সংরক্ষিত আসনের প্রার্থীদের ২,৭৫০ টাকা এবং জেনারেল এবং ওবিসি তালিকাভুক্ত প্রার্থীদের ৩,৭৫০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হত। এই আবেদনমূল্য ২০২১-এ ফের বৃদ্ধি করা হয়। তবে পরীক্ষার্থীদের স্বার্থেই ফের এই আবেদনমূল্য হ্রাস করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেই জানানো হয়েছে।

সংবাদসংস্থা এএনআইকে এই মর্মে বোর্ড সভাপতি অভিজিৎ শেঠ জানিয়েছেন, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কাছে সংশ্লিষ্ট বিষয়টি বিবেচনা করার আর্জি জানানো হয়েছিল। সেই আর্জিই গ্রহণ করার পর পরীক্ষার্থীদের স্বার্থে আবেদনমূল্য হ্রাস করার বিষয়ে সহযোগিতা করা হয়েছে। পাশাপাশি, মন্ত্রকের তরফে আসন্ন পরীক্ষা আয়োজন করার বিষয়েও আরও উন্নত পরিকাঠামো এবং প্রশিক্ষণের আশ্বাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE