Advertisement
০১ মে ২০২৪
CUET Exam 2024

হাইব্রিড মোডে স্নাতক স্তরের কুয়েট, কী কী নিয়ম মানতে হবে? রইল বিশদ তথ্য

চলতি বছরের মে মাসে স্নাতক স্তরের কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (কুয়েট) হতে পারে। সেই পরীক্ষা মোট ১৩টি ভাষায় দিতে পারবেন পরীক্ষার্থীরা।

exam candidates.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৩:০৮
Share: Save:

দ্বাদশের পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পরই স্নাতক স্তরের ভর্তি হওয়ার জন্য প্রস্তুতি শুরু হয়ে থাকে। কিছু কিছু কলেজের ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া হয়। এ ছাড়াও দেশের বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি হওয়ার জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়। এই পরীক্ষাটি ২০২৪ সালের ১৫ মে থেকে ৩১ মে— এই সময়ের মধ্যে নেওয়া হবে, এমনটাই ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল। তবে, আসন্ন লোকসভা নির্বাচনের কারণে এই সূচিতে পরিবর্তন করা হতে পারে।

এই পরীক্ষাটি হাইব্রিড মোডে নেওয়া হবে। পেন অ্যান্ড পেপার এবং কম্পিউটার বেসড টেস্টের মাধ্যমে বাংলা, ইংরেজি, গুজরাতি, হিন্দি-সহ মোট ১৩টি ভাষায় পরীক্ষা নেওয়া হবে। দ্বাদশের পাঠ্যক্রমের উপর ভিত্তি করে জেনারেল টেস্ট নেওয়া নেওয়া হবে। পরীক্ষার্থীরা মাল্টিপল চয়েস কোয়েশ্চন (এমসিকিউ)-এর মাধ্যমে উত্তর দিতে পারবেন। মোট ৬১টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার জন্য ৪৫ মিনিট করে সময় পাবেন পরীক্ষার্থীরা।

তবে গণিত, ফলিত গণিত, অর্থনীতি, পদার্থবিদ্যা, কম্পিউটার সায়েন্স, অ্যাকাউন্ট্যান্সি, ইনফরমেশন প্র্যাকটিসেস বিষয়ের পরীক্ষাগুলি ৬০ মিনিটের মধ্যে সম্পন্ন হবে। এ ক্ষেত্রে পরীক্ষার্থীদের সর্বাধিক ছ’টি বিষয় বেছে নিতে হবে। তবে, তাঁদের অন্তত একটি ভাষা বিষয় হিসাবে বেছে নিতে হবে।

পরীক্ষার্থীদের নিজেদের পরীক্ষাকেন্দ্র নিজে বেছে নিতে হবে। এ ক্ষেত্রে সর্বাধিক চারটি শহরের নাম জমা দেওয়া যাবে। এনটিএ-র তরফে পরীক্ষার্থীদের সুবিধার্থে বাড়ির কাছেই যাতে পরীক্ষাকেন্দ্র দেওয়া যায়, সেই বিষয়টিতে বিশেষ ভাবে নজর দেওয়া হয়ে থাকে। মোট তিনটি শিফটে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। প্রতিটি শিফটের মধ্যে অন্তত দু’ঘন্টার বিরতির ব্যবস্থা থাকবে।

এখনও পর্যন্ত পরীক্ষার সময় সম্পর্কে কোনও তথ্য় প্রকাশিত হয়নি। তবে পরীক্ষার্থীদের নির্দেশ দেওয়া হয়েছে, নির্ধারিত সময়ের অন্তত দেড় ঘন্টা আগে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষাকেন্দ্রে পৌঁছে নিজের আসন গ্রহণ করে অ্যাডমিট কার্ড এবং সচিত্র পরিচয়পত্রটি কর্তব্যরত আধিকারিককে দেখাতে হবে।

পরীক্ষাকেন্দ্রে ঘড়ি, জলের বোতল, খাদ্যবস্তু, যে কোনও ধরনের ইলেক্ট্রনিক সামগ্রী, রোদচশমা, ব্যাগ, বেল্ট, টুপি, গয়না, পেন্সিল বাক্স, ক্যালকুলেটর, পেন, ক্যামেরা, মোবাইল নিয়ে যাওয়ার উপর নিষেধাজ্ঞা রয়েছে। কোনও পরীক্ষার্থীর কাছে উক্ত সামগ্রী পাওয়া গেলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। এই পরীক্ষা সংক্রান্ত আরও তথ্য জেনে নিতে চাইলে নিয়মিত এনটিএ-র ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CUET UG 2024 UG Admission National Testing Agency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE