Advertisement
০৬ মে ২০২৪
Employment

বৃত্তিমূলক প্রশিক্ষণে জোর, শিক্ষক পরবে নতুন উদ্যোগ কেন্দ্রীয় সরকারের

এখন থেকে বৃত্তিমূলক প্রশিক্ষণে আরও জোর দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। সেই উদ্যোগেরই অংশ হিসাবে বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ মন্ত্রক মঙ্গলবার পরিবর্তিত একটি পাঠক্রমের সূচনা করেছে।

বৃত্তিমূলক শিক্ষার পাঠক্রম

বৃত্তিমূলক শিক্ষার পাঠক্রম সংগৃহীত ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৭
Share: Save:

এখন থেকে বৃত্তিমূলক প্রশিক্ষণে আরও জোর দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। সেই উদ্যোগেরই অংশ হিসাবে বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ মন্ত্রক মঙ্গলবার পরিবর্তিত একটি পাঠক্রমের সূচনা করেছে। আম্বেডকর ইন্টারন্যাশনাল সেন্টারে উদ্‌যাপিত হচ্ছে ‘শিক্ষক পরব’। সেই উপলক্ষে মঙ্গলবার ওই পাঠক্রমের সূচনা হয়। সহযোগিতায় ছিল কোয়েস্ট অ্যালায়্যান্স এবং জাতীয় দক্ষতা উন্নয়ন পরিষদ-সহ অন্য কয়েকটি সংস্থা।

মন্ত্রকের তরফে এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, দেশের প্রায় সাড়ে ১৫ হাজার আইটিআই-র অন্তত ২৫ লাখ পড়ুয়া এই পরিবর্তিত পাঠক্রমের ফলে উপকৃত হবেন। ওই পাঠক্রম প্রায় ১২০ ঘণ্টার। পড়ানো হবে হিন্দি ও ইংরেজিতে। বৃত্তিমূলক প্রশিক্ষণের পাশাপাশি সেখানে ডিজিটাল প্রশিক্ষণ, কেরিয়ারের উন্নতিকরণ, লক্ষ্য নির্ধারণ, কাজ ও উদ্যোগপতি হয়ে ওঠার প্রস্তুতির পাঠও দেওয়া হবে । দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের পাশাপাশি স্বল্পমেয়াদি পাঠক্রমও রয়েছে। সেগুলি ৩০, ৬০ এবং ৯০ ঘণ্টার।

নতুন এই পাঠক্রম প্রশিক্ষকদের দক্ষতাও বাড়াবে বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার। তাদের মতে, নতুন ধরনের ক্লাসঘরের পাশাপাশি পড়ানোর এই নয়া কৌশল আদতে প্রশিক্ষকদের অন্য স্তরে উন্নীত করবে। নতুন পাঠক্রমের বই প্রকাশিত হলেও এখনও তার ডিজিটাল ভার্সন পাওয়া যাচ্ছে না। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই প্রকল্পের জন্য সহযোগী রাখা হবে। পাঠক্রমটি কী ভাবে পড়ুয়াদের পড়ানো হবে, সে ব্যাপারে তিনিই গাইড করবেন প্রশিক্ষকদের। এ ছাড়া ‘ভারত স্কিলস পোর্টাল’ এবং ‘এমপ্লয়বিলিটি স্কিলস পোর্টাল’-এ শিক্ষার্থীদের অনুশীলনের জন্য এই পাঠক্রমের ডিজিটাল সংস্করণ পাওয়া যাবে বলেও জানিয়েছে মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE