Advertisement
২৬ জুন ২০২৪
MBBS

এমবিবিএস-এর নতুন শিক্ষাবর্ষের সম্পূর্ণ সময়সূচি প্রকাশ করল এনএমসি

এই শিক্ষাবর্ষটি আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হবে। সম্পূর্ণ নির্দেশিকাটি দেখার জন্য এনএমসি-র সরকারি ওয়েবসাইট-nmc.org.in.-এ যেতে হবে।

এনএমসি এমবিবিএস-এর নতুন শিক্ষাবর্ষের জন্য নিৰ্দেশিকা জারি করেছে

এনএমসি এমবিবিএস-এর নতুন শিক্ষাবর্ষের জন্য নিৰ্দেশিকা জারি করেছে সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৫:২০
Share: Save:

ন্যাশনাল মেডিক্যাল কমিশন(এনএমসি)-এর আন্ডারগ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন বোর্ড ব্যাচেলর অফ মেডিসিন এবং ব্যাচেলর অফ সার্জারির ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের জন্য নিৰ্দেশিকা জারি করেছে। এই শিক্ষাবর্ষটি আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হবে।

নির্দেশিকা অনুযায়ী, সাপ্লিমেন্টারি পরীক্ষাগুলি নিয়মিত পরীক্ষার এক মাস পরে নেওয়া হবে এবং পরীক্ষার ফল ঘোষণা করা হবে ১৫ দিনের মধ্যেই। পরীক্ষাসূচি ও ছুটির জন্য বরাদ্দ সময় বিভিন্ন কলেজের অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলির দ্বারা স্থির করা হবে।

নির্দেশিকায় বলা হয়েছে যে, কোনও সাপ্লিমেন্টারি ব্যাচ গঠন করা হবে না। প্রি ক্লিনিক্যাল বা প্যারাক্লিনিক্যাল শাখার কোর্সগুলি এবং ক্লিনিক্যাল শাখার কোর্সগুলির জন্য কলেজগুলিকে ১৫ দিন করে ধার্য করতে হবে। এ ছাড়া, এই শিক্ষাবর্ষেও যোগাসন ও পারিবারিক দত্তক সংক্রান্ত প্রোগামগুলির প্রচার চালিয়ে যাওয়া হবে। সম্পূর্ণ নির্দেশিকাটি দেখার জন্য এনএমসি-র সরকারি ওয়েবসাইট-nmc.org.in.-এ যেতে হবে।

এমবিবিএস কোর্সের মোট সময়সীমা ৬৬ মাস। এই কোর্সের প্রতিটি বছরের সময়সীমা অনুযায়ী কী কী বিষয় পড়ানো/প্রশিক্ষণ দেওয়া হবে ও পরীক্ষা নেওয়া হবে, তারই বিস্তারিত ক্যালেন্ডার প্রকাশ করেছে এনএমসি।

এনএমসি-র এমবিবিএস ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ক্যালেন্ডারটি নিচে দেওয়া হল-

ফার্স্ট ইয়ার: ১৫ নভেম্বর, ২০২২-১৫ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত চলবে- অ্যানাটমি, ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি-পড়ানো, পরীক্ষা ও ফলাফল মিলিয়ে মোট ১৩ মাস সময় ধার্য করা হয়েছে।

সেকেন্ড ইয়ার: ১৬ ডিসেম্বর,২০২৩-১৫ জানুয়ারী,২০২৫ পর্যন্ত চলবে-প্যাথোলজি,মাইক্রোবায়োলজি, ফার্মাকোলজি- পড়ানো,পরীক্ষা ও ফলাফল মিলিয়ে মোট ১৩ মাস সময় ধার্য করা হয়েছে।

থার্ড ইয়ার: (৩- পার্ট ১)-১৬ জানুয়ারি,২০২৫-২০ নভেম্বর,২০২৫ পর্যন্ত চলবে- ফরেন্সিক মেডিক্যাল এন্ড টক্সিকোলজি ও কমিউনিটি মেডিসিন/পিএসএম- পড়ানো,পরীক্ষা ও ফলাফল মিলিয়ে মোট ১০.৫ মাস সময় ধার্য করা হয়েছে।

ফোর্থ ইয়ার: (৩-পার্ট ২)-ডিসেম্বর ২০২৫-মে ২০২৭ পর্যন্ত চলবে- জেনারেল সার্জারি, জেনারেল মেডিসিন,পেডিয়াট্রিক্স, ওবি গাইনি, ইএনটি, অপথালমোলজি- পড়ানো,পরীক্ষা ও ফলাফল মিলিয়ে মোট ১৭.৫ মাস সময় ধার্য করা হয়েছে।

ইন্টার্নশিপ: ১জুন,২০২৭-৩১ মে ২০২৮ পর্যন্ত চলবে- সিআরএমআই নির্দেশিকা অনুযায়ী ইন্টার্নশিপ হবে- পড়ানো,পরীক্ষা ও ফলাফল মিলিয়ে মোট ১২ মাস সময় ধার্য করা হয়েছে।

পিজি : ১ জুলাই,২০২৮ থেকে শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE