Advertisement
১১ মে ২০২৪
UPSC Exam

ইউপিএসসি-র ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এগজামিনেশন (ইএসই) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন জানাতে পারবেন বুধবার থেকেই

২০২৩ সালের ইউপিএসসি ইএসই পরীক্ষার বিজ্ঞপ্তিটি বুধবার প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিটি দেখা যাবে ইউপিএসসি-র অফিসিয়াল ওয়েবসাইটে।

ইউপিএসসি ইএসই পরীক্ষার বিজ্ঞপ্তি

ইউপিএসসি ইএসই পরীক্ষার বিজ্ঞপ্তি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৩:২৮
Share: Save:

ইউপিএসসি-র ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এগজামিনেশন (ইএসই) পরীক্ষাটি আইইএস (ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস) পরীক্ষা বলেও পরিচিত। এই পরীক্ষাটি একটি জাতীয় স্তরের পরীক্ষা, যা ইউপিএসসি দ্বারা আয়োজিত হয়। ইউপিএসসি ইএসই পরীক্ষায় যাঁরা পাশ করেন তাঁদেরকে ভারত সরকার ক্লাস ১ অফিসার বলে গণ্য করে। এঁরা মূলত সিভিল ইঞ্জিনিয়ার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার,ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার,ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার এবং কমিউনিকেশনস ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেন।২০২৩ সালের ইউপিএসসি ইএসই পরীক্ষার বিজ্ঞপ্তিটি বুধবার প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিটি দেখা যাবে ইউপিএসসি-র অফিসিয়াল ওয়েবসাইটে। বিজ্ঞপ্তিতে ইএসই পরীক্ষায় আবেদন জানানোর যোগ্যতা, সিলেবাস, পরীক্ষা কাঠামো এবং পরীক্ষা সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যও বিশদে দেওয়া থাকবে। পরীক্ষার আবেদনপত্রের লিঙ্ক এই সরকারি বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে।পরীক্ষার আবেদনপত্র ১৪ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর সন্ধে ৬টা পর্যন্ত কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাবে।

২০২৩ সালের ইউপিএসসি ইএসই পরীক্ষায় কী ভাবে আবেদন জানাবেন?

১. প্রথমেই ইউপিএসসি-র অফিসিয়াল ওয়েবসাইট https://www.upsc.gov.in/-এ যান।

২. এর পর হোমপেজে 'অ্যাপ্লাই অনলাইন' লিঙ্কে ক্লিক করুন।

৩. নিজের ইমেল আইডি এবং ফোন নম্বর দিয়ে এর পর 'ওয়ান টাইম রেজিস্ট্রেশন' করান।

৪. রেজিস্ট্রেশনের পর আপনি নিজের লগইন ডিটেলস পেয়ে যাবেন।

৫. এর পর সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনপত্রটি পূরণ করুন।

৬.এর পর আবেদনমূল্য দিয়ে আবেদনপত্রটি জমা করে দিন।.

৭. সবশেষে আবেদনপত্রটির পিডিএফ ডাউনলোড করে নিন।

আবেদনমূল্য

এসসি, এসটি, পিডব্লিউবিডি এবং মহিলা প্রার্থী ছাড়া বাকি পরীক্ষার্থীদের পরীক্ষায় আবেদন জানানোর জন্য ২০০ টাকা জমা দিতে হবে। এই টাকাটি তাঁরা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কোনও শাখা থেকে তাঁরা জমা করতে পারেন বা ডেবিট/ ক্রেডিট/ ভিসা/ মাস্টার/ রুপে/ ইউপিআই কার্ডের মাধ্যমে বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে তাঁরা জমা দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE