Advertisement
৩০ এপ্রিল ২০২৪
RBU Admission 2023

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে ডিটিপি-সহ বেশ কয়েকটি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি, রইল বিশদ

এনআইইএলআইটি ‘ও’ লেভেল কোর্স, অফিস অটোমেশন এবং ডিটিপি-র কোর্সগুলির মেয়াদ যথাক্রমে এক বছর, তিন মাস এবং চার মাস।

RBU

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৭:১১
Share: Save:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারে বেশ কয়েকটি কোর্সে ভর্তি নেওয়া হবে। সেই মর্মে দু’দিন আগেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতেই কোর্সগুলিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ভর্তির জন্য অনলাইনেই আবেদন করতে পারবেন আগ্রহীরা।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারে মোট তিনটি কোর্সে ভর্তির সুযোগ রয়েছে, সেগুলি হল— এনআইইএলআইটি (ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি) ‘ও’ লেভেল কোর্স, অফিস অটোমেশন এবং ডিটিপি। এনআইইএলআইটি ‘ও’ লেভেল কোর্স, অফিস অটোমেশন এবং ডিটিপি-এর কোর্সগুলির মেয়াদ যথাক্রমে এক বছর, তিন মাস এবং চার মাস। কোর্সগুলিতে কতগুলি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, সে বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি।

এনআইইএলআইটি ‘ও’ লেভেল পাঠক্রমটির জন্য প্রাথমিক ভাবে ৭০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। এর পর এনআইইএলআইটি-র বিজ্ঞপ্তি অনুযায়ী রেজিস্ট্রেশন ফি এবং এগজ়াম ফি হিসাবে ৪,৭০০ টাকাও জমা দিতে হবে। অফিস অটোমেশন এবং ডিটিপি— পাঠক্রম দু’টির ক্ষেত্রে যথাক্রমে ১,২০০ এবং ১,৫০০ টাকা জমা দিতে হবে।

এনআইইএলআইটি ‘ও’ লেভেল কোর্সে পড়ানো হবে— ইনফরমেশন টেকনোলজি টুলস অ্যান্ড নেটওয়ার্ক বেসিস, ওয়েব ডিজ়াইনিং অ্যান্ড পাবলিশিং, প্রোগ্রামিং অ্যান্ড প্রবলেম সলভিং থ্রু পাইথন, ইন্টারনেট অফ থিংস-এর মতো বিষয়গুলি। এ ছাড়া বিষয় সম্পর্কিত প্রজেক্টও জমা দিতে হবে পড়ুয়াদের। অন্য দিকে, অফিস অটোমেশন কোর্সে থাকবে কম্পিউটার ফান্ডামেন্টালস, ডস, উইনডোজ, এমএস অফিস অ্যান্ড ওভারভিউ অফ ইন্টারনেটের মতো বিষয়। ডিটিপি কোর্সের পাঠ্যক্রমে থাকবে কম্পিউটার ফান্ডামেন্টালস, ডস, উইনডোজ, পেজ মেকার, কোরেল ড্র, ওভারভিউ অফ ফোটোশপ এবং যে কোনও একটি বাংলা সফটওয়্যার।

কোর্সগুলিতে ভর্তির জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

আগ্রহীদের কোর্সে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে আবেদন করতে হবে। এককালীন অথবা ইনস্টলমেন্টের মাধ্যমেও কোর্স ফি জমা দেওয়া যাবে। কোর্সগুলিতে ভর্তির বিষয়ে বাকি তথ্য জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE