Advertisement
১৬ মে ২০২৪
SNBNCBS Admission 2023

সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেসে পিএইচডিতে ভর্তির সুযোগ

কোর্সে ভর্তি নেওয়া হবে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে। ভর্তির ইন্টারভিউ আগামী ৪ ডিসেম্বর।

SNBNCBS

সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৭:০০
Share: Save:

সল্টলেকের সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেস (এসএনবিএনসিবিএস)-এ চারটি বিভাগে পিএইচডিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানে পিএইচডি-র ‘মিড-ইয়ার’ পর্বের জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ভর্তির জন্য অনলাইনেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

প্রতিষ্ঠানে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য পিএইচডি কোর্সে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে। তবে সম্পূর্ণ কোর্সটি রেসিডেন্সিয়াল বা আবাসিক। অর্থাৎ কোর্সে ভর্তির পর প্রতিষ্ঠানেই পড়ুয়াদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হবে। যে যে বিভাগে পিএইচডিতে ভর্তির আবেদন করা যাবে, সেগুলি হল— অ্যাস্ট্রোফিজিক্স অ্যান্ড হাই এনার্জি ফিজিক্স, কেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সেস, কন্ডেন্সড অ্যান্ড মেটিরিয়াল সায়েন্সেস এবং ফিজিক্স অফ কমপ্লেক্স সিস্টেমস। প্রতি বিভাগে নির্দিষ্ট কিছু গবেষণার বিষয়ে ভর্তির আবেদন করা যাবে।

প্রতি বিভাগের ভর্তির আবেদনের জন্য পড়ুয়াদের সংশ্লিষ্ট বা সম্পর্কিত বিষয়ের স্নাতকোত্তরে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। এ ছাড়াও পড়ুয়াদের সিএসআইআর-নেট-জেআরএফ/ ডিবিটি জেআরএফ/ আইসিএমআর জেআরএফ/ ইন্সপায়ার ফেলোশিপ/ ইউজিসি এমএএনএফ/ ইউজিসি-এনএফএসসি/ ইউজিসি এনএফওবিসি ফেলোশিপ প্রাপ্তির যোগ্যতাও প্রয়োজন। তবে পড়ুয়ারা ২০২১-এর আগে স্নাতকোত্তর হলে ভর্তির আবেদন করতে পারবেন না।

পিএইচডিতে ভর্তির পর সরকারি নিয়ম/ ফান্ডিং এজেন্সির নিয়ম মাফিক ফেলোশিপ দেওয়া হবে পড়ুয়াদের। কোর্সে ভর্তি নেওয়া হবে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে। ভর্তির ইন্টারভিউ আগামী ৪ ডিসেম্বর।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনের জন্য সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ২৫০ এবং ৫০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২১ নভেম্বর। ভর্তির বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE