Advertisement
০২ মে ২০২৪
JEE Main 2024

পরের বছরের জয়েন্ট এন্ট্রান্স মেন-এর আবেদন প্রক্রিয়া শুরু করল এনটিএ, কমল সিলেবাসও

২০২৪-এ প্রথম পর্বের পরীক্ষা হবে ২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত এবং দ্বিতীয় পর্বের পরীক্ষা হবে ১ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৭:০৩
Share: Save:

পরের বছরের জয়েন্ট এন্ট্রান্স (জেইই) মেন পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু করল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। বুধবার সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে। একইসঙ্গে পরীক্ষার পাঠ্যক্রম বা সিলেবাস এবং ব্রোশিয়োরও প্রকাশ করা হয়েছে এনটিএ-এর ওয়েবসাইটে। পাঠ্যক্রমে বেশ কিছু পরিবর্তনও আনা হয়েছে।

আইআইআইটি, এনআইটি, সিএফটিআই-সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার-এর বিভিন্ন কোর্সে ভর্তির জন্য জেইই মেন-এর আয়োজন করে এনটিএ। প্রতি বছরই দু’টি পর্বে পরীক্ষার আয়োজন করা হয়। ২০২৪-এ প্রথম পর্বের পরীক্ষা হবে ২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় পর্বের পরীক্ষা হবে ১ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত। পরীক্ষার্থীরা যে কোনও একটি বা দু’টি পর্বের পরীক্ষাই দিতে পারবেন। মোট ১৩টি ভাষায় পরীক্ষা দেওয়া যাবে।

আগ্রহীদের পরীক্ষায় আবেদনের জন্য নির্দিষ্ট ওয়েবসাইট jeemain.nta.ac.in -এ গিয়ে সমস্ত নথি-সহ নাম নথিভুক্ত করতে হবে। এর পর আবেদনমূল্য জমা দিয়ে কনফারমেশন পেজটি ডাউনলোড করে রাখতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩০ নভেম্বর।

২০২৪-এর জেইই মেন-এর পাঠ্যক্রম থেকে বেশ কয়েকটি বিষয় বাদ দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে সর্বাধিক পরিবর্তন আনা হয়েছে রসায়নে। কেমিস্ট্রি ইন এভরিডে লাইফ, পলিমারস, এনভায়রনমেন্টাল কেমিস্ট্রি, হাইড্রোজেন-সহ বেশ কয়েকটি বিষয় বাদ দেওয়া হয়েছে। ফিজিক্স বা পদার্থবিদ্যার পাঠ্যক্রম থেকে বাদ দেওয়া হয়েছে কমিউনিকেশন সিস্টেমস এবং এক্সপেরিমেন্টাল স্কিলস সম্পর্কিত বিভিন্ন বিষয়। অঙ্কের ক্ষেত্রে বাদ দেওয়া হয়েছে ম্যাথমেটিক্যাল ইন্ডাকশন্স, ম্যাথমেটিক্যাল রিজনিং এবং থ্রি ডায়মেনশনাল জিওমেট্রি সম্পর্কিত বিভিন্ন বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE