Advertisement
১৯ এপ্রিল ২০২৪
RBU Admission 2024

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে তিনটি কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু, কী ভাবে আবেদন করবেন?

নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে সংশ্লিষ্ট কোর্সগুলিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

RBU

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৭
Share: Save:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারে তিনটি কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। মঙ্গলবার সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে সংশ্লিষ্ট কোর্সগুলিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। আগ্রহীরা কোর্সে ভর্তির জন্য অনলাইনেই আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারে যে সমস্ত কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা, সেগুলি হল— এনআইইএলআইটি (ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি) স্বীকৃত ‘ও’ লেভেল কোর্স, অফিস অটোমেশন এবং ডিটিপি। এনআইইএলআইটি ‘ও’ লেভেল কোর্স, অফিস অটোমেশন এবং ডিটিপি-এর কোর্সগুলির মেয়াদ যথাক্রমে এক বছর, তিন মাস এবং চার মাস। কোর্সগুলিতে কতগুলি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, সে বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি।

‘ও’ লেভেল পাঠক্রমটির জন্য প্রাথমিক ভাবে ৭০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। এর পর এনআইইএলআইটি-র বিজ্ঞপ্তি অনুযায়ী রেজিস্ট্রেশন ফি এবং এগজ়াম ফি হিসাবে ৪,৭০০ টাকা জমা দিতে হবে। অফিস অটোমেশন এবং ডিটিপি— পাঠক্রম দু’টির ক্ষেত্রে যথাক্রমে ১,২০০ এবং ১,৫০০ টাকা কোর্স ফি জমা দিতে হবে। কোর্সগুলিতে ভর্তির জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

আগ্রহীদের কোর্সে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে আবেদন করতে হবে। এককালীন অথবা কিস্তির মাধ্যমেও কোর্স ফি জমা দেওয়া যাবে। কোর্সগুলিতে ভর্তির বিষয়ে বাকি তথ্য জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE