Advertisement
০১ মে ২০২৪
Spoken Sanskrit Course 2023

ইংরেজি নয়, ‘স্পোকেন’ সংস্কৃতের পাঠক্রম! সুযোগ দিচ্ছে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য দিল্লির সেন্ট্রাল সংস্কৃত ইউনিভার্সিটির অধীনে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ে শেখানো হবে সংস্কৃতে কথা বলা।

Sidho Kanho Birsha University

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৪
Share: Save:

ইংরেজি নয়, সংস্কৃতই হতে পারে বিবিধ ভাষাভাষীর মধ্যেকার কথোপকথনের মাধ্যম। প্রাচীন এই ভাষা উৎপত্তি হয়েছে অগণিত আধুনিক ভাষার। ভারতের অনেক জায়গাতেই হিন্দি বা ইংরেজি সব সময় ব্যবহার করা যায় না। তাই সংস্কৃত ভাষাকে কথোপকথনের মাধ্যম করার প্রসঙ্গ উঠে আসছে বহু দিন ধরেই। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সংস্কৃত ভাষা ও সাহিত্য পড়ানো হলেও, তাতে কথোপকথনের দক্ষতা বাড়ানোর কৌশল শেখার তেমন সুযোগ থাকে না। সেই সুযোগই এ বার করে দিতে চলেছে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়।

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয় দিচ্ছে ‘স্পোকেন সংস্কৃত কোর্স’-এর সুযোগ। যে সমস্ত ব্যাক্তি সংস্কৃত ভাষায় কথোপকথনে দক্ষ হতে চান, তাঁদের জন্যই এই বিশেষ কোর্সটির অবতারণা। এটি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য দিল্লির সেন্ট্রাল সংস্কৃত ইউনিভার্সিটির অধীনে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ে পড়ানো হবে। ক্লাস অফলাইনে হবে। ভর্তি হওয়ার জন্য আলাদা করে কোনও যোগ্যতা প্রয়োজন নেই। ইচ্ছুক মাত্রেই ভর্তি হতে পারেন এই পাঠক্রমে। যে কোনও সংস্থায় কর্মরতরাও ভর্তি হতে পারবেন। সম্পূর্ণ কোর্স মূল্য ১২০০ টাকা।

কী ভাবে ভর্তি হওয়া যাবে?

অনলাইনেই ভর্তি হওয়া যাবে। তার জন্য প্রথমে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কের সাহায্যে ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ দিন উল্লেখ না থাকলেও, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করে জানা গিয়েছে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন। অথবা, বিজ্ঞপ্তিতে দেওয়া ফোন নম্বরেও যোগাযোগ করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sidho kanho birsha university Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE