Advertisement
০৯ মে ২০২৪
Prelims Courses for UPSC 2024

আইপিএস-আইএএস পরীক্ষার প্রস্তুতি নিতে চান? রাজ্যের প্রতিষ্ঠান করে দিচ্ছে বিশেষ সুযোগ

সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারের তরফে ২০২৪-র ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষার প্রস্তুতির জন্য অনলাইনে প্রিলিমস্ ক্র্যাশ কোর্স এবং মক টেস্টের আয়োজন করা হয়েছে।

Aspirants.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৬:০৬
Share: Save:

কেন্দ্রীয় স্তরে উচ্চপদস্থ আমলা নিয়োগের জন্য ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) সিভিল সার্ভিস পরীক্ষা (সিএসই) আয়োজিত হয়। এই পরীক্ষায় দেশের বিভিন্ন প্রান্তের আগ্রহী পড়ুয়ারা অংশগ্রহণ করে থাকেন। পড়ুয়াদের পরীক্ষার প্রস্তুতির জন্য রাজ্যের তরফে সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারটি প্রতিষ্ঠা করা হয়। সম্প্রতি এই সংস্থার পক্ষ থেকে ২০২৪-র পরীক্ষা প্রস্তুতির জন্য অনলাইনে প্রিলিমস্ ক্র্যাশ কোর্স এবং মক টেস্টের আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, এই সংস্থার তরফে ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) এবং ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস) অফিসার-সহ একাধিক পদের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার প্রস্তুতির জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়া হয়ে থাকে। বর্তমান অনলাইনে প্রিলিমস্ ক্র্যাশ কোর্স এবং একাধিক মক টেস্টের মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে সাহায্য করা হবে।

চলতি বছরের ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে ক্লাস করানো হবে। মোট ১২ সপ্তাহের মধ্যে সমস্ত কোর্সের ক্লাস এবং মক টেস্ট সম্পন্ন হবে। নির্দিষ্ট দিনে সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্লাস চলবে। আগ্রহীদের অংশগ্রহণের জন্য ১,৫০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। তবে এই কোর্সটি শুধু মাত্র ইউপিএসসি সিএসই প্রিলিমস্ ২০২৪-এর পরীক্ষার্থীরাই করার সুযোগ পাবেন। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভের ভিত্তিতে ক্লাসে ভর্তি নেওয়া হবে। কোর্সের ফি জমা দেওয়ার জন্য প্রার্থীরা অনলাইন মাধ্যমও ব্যবহার করতে পারবেন।

আবেদনের জন্য সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারের ওয়েবসাইটে গিয়ে একটি নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করতে হবে। ওই লিঙ্কে থাকা একটি ফর্ম পূরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর পর বাছাই করা প্রার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে নেওয়া হবে। ৩০ নভেম্বর বিকেল ৩টের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আরও তথ্য জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE