Advertisement
০২ মে ২০২৪
NIELIT Certificate Course 2023

পাইথন প্রোগ্রামিং নিয়ে অনলাইন ক্লাস করাবে কেন্দ্রীয় প্রতিষ্ঠান, স্নাতকদের জন্য বিশেষ সুযোগ

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির ভার্চুয়াল অ্যাকাডেমিতে উল্লিখিত বিষয়ে ক্লাস করানো হবে।

Python Programming.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৪:৩৩
Share: Save:

কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানের তরফে পাইথন প্রোগ্রামিং নিয়ে একটি বিশেষ ক্লাস করানো হবে। কোর্সটির নাম ‘ডিপ লার্নিং উইথ পাইথন’। এই কোর্সটির ক্লাস ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির ভার্চুয়াল অ্যাকাডেমিতে করানো হবে। কৃত্রিম মেধার পাশাপাশি, এই বিশেষ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বিশেষজ্ঞদের পেশাক্ষেত্রে বাড়তে চাহিদার কথা মাথায় রেখেই এই কোর্সটিকে সাজানো হয়েছে।

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এই কোর্সের মাধ্যমে স্নাতকরা পড়াশোনার পাশাপাশি, পাইথনের গাণিতিক জটিলতা এবং পরিকাঠামো সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ পাবেন। নিয়মিত লাইভ ক্লাসের মাধ্যমে পাইথনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি, অংশগ্রহণকারীরা অনলাইনেই নোটস এবং অন্যান্য পাঠ্যসামগ্রীও সহজেই ব্যবহার করতে পারবেন। কোর্স শেষে কৃতিদের শংসাপত্রও দেওয়া হবে।

পড়ুয়াদের ক্লাস লেকচারের পাশাপাশি হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে। আর্টিফিশিয়াল নিউরাল নেটওয়ার্ক, লিনিয়ার অ্যালজ্রেবা, ক্যালকুলাসের মতো জটিল বিষয়গুলির প্রাথমিক পর্যায়ের সমস্যা সমাধান কী ভাবে করা যেতে পারে, তার কৌশলগুলিও শেখানো হবে। মোট ৬টি মডিউলের সাহায্যে উল্লিখিত বিষয়ের পাশাপাশি ডেটা সিকোয়েন্সিং, নিউরাল নেটওয়ার্ক নিয়েও বিস্তারিত আলোচনা করা হবে।

মোট এক মাসের এই কোর্সটির ক্লাস অনলাইনে করতে হবে। চলতি বছরের ২৯ ডিসেম্বর থেকে ক্লাস শুরু হবে। কোর্সের ক্লাসে অংশগ্রহণের জন্য অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। ১,১০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। আবেদনের জন্য ২৪ ডিসেম্বর পর্যন্ত পোর্টাল চালু থাকবে। এই কোর্সের বিষয়ে আরও তথ্য জেনে নিতে আগ্রহীদের এনআইইএলআইটি-র ভার্চুয়াল অ্যাকাডেমির ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE