Advertisement
০২ মে ২০২৪
Quantum Physics Courses

কোয়ান্টাম থিয়োরি শেখানো হবে আইআইএসইআর কলকাতায়, সুযোগ পাবেন কারা?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের কলকাতার কার্যালয়ে কোয়ান্টাম ফিজিক্সের এই বিশেষ বিষয়টি নিয়ে ক্লাসের আয়োজন করা হয়েছে।

Quantum Theory.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৬:০২
Share: Save:

কোয়ান্টাম ফিজিক্সের একটি গুরুত্বপূর্ণ বিষয় হল কোয়ান্টাম মেজরমেন্ট থিয়োরি। এই বিশেষ বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মানের একটি কোর্স করানো হবে কলকাতার একটি প্রতিষ্ঠানে। কোর্সটি করানো হবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের কলকাতার কার্যালয়ে। প্রতিষ্ঠানের ফিজিক্যাল সায়েন্সেস বিভাগের তরফে এই কোর্সটি করানো হবে। বিভাগীয় অধ্যাপকের পাশাপাশি, মাসানাও জাওয়া, নাগোয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তথা কোয়ান্টাম থিয়োরির অন্যতম গবেষক এই কোর্সটির ক্লাস করাবেন।

এই কোর্সটির সাহায্যে ‘কোয়ান্টাম মেকানিকস্’, ‘ইউনিভার্সাল আনসার্টেন্টি প্রিন্সিপল’-এর অন্যান্য ফর্মুলেশনের বিষয়গুলি নিয়েও পড়ানো হবে। এই বিশেষ থিয়োরিটির গাণিতিক কৌশল ব্যবহারের বিষয়টিও আগ্রহীদের শেখানো হবে। মোট পাঁচ দিন এই কোর্সটির ক্লাস করানো হবে। ক্লাসে অংশগ্রহণের জন্য পদার্থবিদ্যায় স্নাতক কিংবা স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন হতে হবে।

পাশাপাশি, কোয়ান্টাম ইনফরমেশন থিয়োরি নিয়ে পিএইচডি করেছেন, কিংবা কোয়ান্টাম ফিজিক্স নিয়ে আগ্রহী এমন গবেষক কিংবা ইঞ্জিনিয়াররাও আবেদন করতে পারবেন। তবে কোর্সের জন্য মোট ৫০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ১১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এই কোর্সের ক্লাস করানো হবে। এই কোর্সটি কেন্দ্রীয় সরকারের গ্লোবাল ইনিশিয়েটিভ অফ অ্যাকাডেমিক নেটওয়ার্কস (জ্ঞান)-এর অনুমোদনে করানো হবে।

এই প্রসঙ্গে প্রতিষ্ঠানের অধিকর্তা এবং ফিজিক্যাল সায়েন্সেস বিভাগের অধ্যাপক প্রশান্ত কে পাণিগ্রাহী জানিয়েছেন, কোয়ান্টাম ফিজিক্সে সাধারণ গণনা করলে কোয়ান্টাম জগতের ভারসাম্য বিঘ্নিত হয়ে থাকে। এই ভারসাম্যহীনতার বিষয়টিকে পর্যালোচনা করতেই ইউনিভার্সাল আনসার্টেন্টি প্রিন্সিপল-এর উদ্ভব হয়েছে। এই বিষয়গুলি নিয়ে তাই পদার্থবিদ্যায় স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন পড়ুয়াদের পাশাপাশি, ইঞ্জিনিয়ারদেরও ক্লাস করার সুযোগ দেওয়া হবে। কারণ এই দু’টি বিষয়ের সমন্বয়ে কোয়ান্টাম ফিজিক্সের অগ্রগতি হয়ে চলেছে, যার ফলে কোয়ান্টাম টেলিপোর্টেশন, কোয়ান্টাম প্যারাডক্স-এর মত বিষয়ে জ্ঞান অর্জন করা সম্ভব।

আগ্রহী পড়ুয়ারা আইআইএসইআর কলকাতার ওয়েবসাইটে গিয়ে একটি নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে ক্লাসে ভর্তি হওয়ার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন। কোর্স ফি হিসাবে আইআইএসইআরের পড়ুয়া এবং বিজ্ঞানীদের ৪,০০০ টাকা, রিসার্চ স্কলারদের ৩,০০০ টাকা, স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের ২,০০০ টাকা জমা দিতে হবে। ক্লাস সম্পর্কে আরও তথ্য জেনে নিতে আইআইএসইআর কলকাতার ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE