Advertisement
০৫ মে ২০২৪
FTII Courses 2023

ক্লাসিক চলচ্চিত্র নিয়ে পড়াশোনার সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, পুণের তরফে ‘উইন্টার ফিল্ম অ্যাপ্রিশিয়েশন কোর্স’-এর মাধ্যমে সিনেমার ইতিহাস জেনে নেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। এই পাঠক্রমের সাহায্যে সাম্প্রতিক এবং অতীতের সিনেমা তৈরির কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

Classic camera.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৬:২৬
Share: Save:

চলচ্চিত্রপ্রেমীদের জন্য বিশেষ সুযোগ। তাঁরা চলতি বছরের শীতের মরসুমে দেশ এবং বিদেশের বিভিন্ন ক্লাসিক সিনেমা নিয়ে পড়াশোনা করতে পারবেন। এই মর্মে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, পুণের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘উইন্টার ফিল্ম অ্যাপ্রিশিয়েশন কোর্স’-এর মাধ্যমে চলচ্চিত্রের ইতিহাস এবং সাম্প্রতিক অগ্রগতি নিয়ে বিশেষ ক্লাস করানো হবে।

ক্লাসটি দশম উত্তীর্ণ ব্যক্তি থেকে শুরু করে যে কোনও বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়ারা করার সুযোগ পাবেন। পাশাপাশি, গবেষক, শিক্ষক-শিক্ষিকা, পেশাদার ব্যক্তিরা ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন। দেশের সমস্ত আগ্রহী পড়ুয়াদের স্বার্থে ক্লাসটি পুরোপুরি অনলাইনে করানো হবে। মোট আসন সংখ্যা ৭০।

অনলাইনে যে হেতু ক্লাস করানো হবে, তাই আগ্রহী পড়ুয়াদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত চারটি ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহারকারী হিসাবে নাম নথিভুক্ত থাকা আবশ্যক। পাশাপাশি, একটি ডেস্কটপ কিংবা ল্যাপটপের মাধ্যমে ক্লাসে অংশগ্রহণ করতে হবে। ৪ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত নিয়মিত চার ঘন্টা করে ক্লাস করানো হবে। প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকার পাশাপাশি, নির্দেশক, চিত্রনাট্যকার-সহ চলচ্চিত্র এবং বিনোদন জগতের পেশাদার বিশেষজ্ঞরা ক্লাস করাবেন।

সম্পূর্ণ ক্লাসটি ইংরেজি ভাষায় করানো হবে। ক্লাসে চলচ্চিত্রের উত্থান, চলচ্চিত্রের সাহায্য একটি শক্তিশালী জ্ঞাপন মাধ্যমের প্রসার, সাম্প্রতিক কালের চলচ্চিত্রের বিন্যাস, ক্লাসিক চলচ্চিত্রের গঠনশৈলীর মতো বিষয়গুলি নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি, অংশগ্রহণকারীরাও চলচ্চিত্র তৈরী করার বিষয়ে নিজস্ব যুক্তি পেশ করতে পারবেন। কোর্সের ক্লাস চলাকালীন চলচ্চিত্র জগতের পেশাদার ব্যক্তিত্বদের সঙ্গে আলোচনা করার সুযোগ থাকছে।

ক্লাসে অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে একটি ফর্ম পূরণ করতে হবে। পাশাপাশি, ৭,৫০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। এই ক্লাসের জন্য ফার্স্ট কাম ফার্স্ট সার্ভের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। ২৯ নভেম্বরের মধ্যে আবেদন জানাতে হবে। বাছাই করা প্রার্থীদের সঙ্গে ইমেল মারফত যোগাযোগ করে ক্লাসের বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হবে। কোর্স সম্পর্কে বিশদে জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE