Advertisement
১৯ মে ২০২৪
Culture and Heritage Club

স্কুলপড়ুয়াদের সংস্কৃতি এবং ঐতিহ্যের পাঠদান করতে বিশেষ ক্লাব গঠনের নির্দেশ সিবিএসই-র

শিক্ষাক্ষেত্রে ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যের পাঠ দিতে ‘কালচার অ্যান্ড হেরিটেজ ক্লাব’ গঠন করার বিশেষ নির্দেশিকা প্রকাশ করেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। এর মধ্যে সঙ্গীত মার্গসঙ্গীত এবং নৃত্যকলার বিশেষ কর্মসূচি রাখা হবে।

Students are doing painting.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৬:০৬
Share: Save:

স্কুলপড়ুয়াদের মধ্যে কলার বিভিন্ন শাখার চর্চা বাড়াতে আগ্রহী সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। এই মর্মে বোর্ডের তরফে একটি বিশেষ নির্দেশিকা প্রকাশিত হয়েছে। ওই নির্দেশিকা অনুযায়ী, ধ্রুপদী এবং লোকশিল্প, কারুশিল্প এবং হেরিটেজ ওয়াকের মতো একাধিক বিষয়ের সাহায্যে ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্য সম্পর্কে স্কুলের পড়ুয়াদের অবগত করা হবে। সমস্ত বিষয়টি পরিচালনা করতে ‘কালচার অ্যান্ড হেরিটেজ ক্লাব’ গঠন করতে হবে।

নির্দেশিকায় বলা হয়েছে, ওই ক্লাবে নৃত্য, সঙ্গীত, নাটক এবং কারুশিল্পের বিভিন্ন কর্মশালা, ক্লাস এবং হাতেকলমে প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। এই মর্মে প্রতিষ্ঠিত শিল্পীরা এসে পড়ুয়াদের সঙ্গে শিল্পকলার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। অন্তত ১৫ থেকে ৩০ দিনের জন্য কর্মশালার আয়োজন করার নির্দেশ দিয়েছে সিবিএসই।

শুধুমাত্র নৃত্য, সঙ্গীতই নয়, বোর্ডের তরফে সময়োপযোগী ক্লাসিক চলচ্চিত্রের মাধ্যমেও দেশের সংস্কৃতি এবং ঐতিহ্য সম্পর্কে পঠনপাঠনকে আরও আকর্ষণীয় করে তোলার পরামর্শ দেওয়া হয়েছে। নির্দেশিকায় সত্যজিৎ রায়, চার্লি চ্যাপলিন, আকিরা কুরোসাওয়া পরিচালিত সিনেমার মাধ্যমে সমাজের প্রতিচ্ছবি দেখানোর ব্যাপারে বিশেষ ভাবে জোর দেওয়া হয়েছে।

পাশাপাশি, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন ঐতিহাসিক স্থান এবং তার ইতিহাসের সঙ্গে পরিচিত হতে স্কুলপড়ুয়াদের নিয়ে হেরিটেজ ওয়াকের আয়োজন করার বিষয়েও জোর দেওয়া হয়েছে। এ ছাড়াও বিভিন্ন রাজ্যের লোকশিল্পের ইতিহাস জানতে এবং তা নিয়ে চর্চার জন্য হেরিটেজ ট্যুরের বিষয়টিকে গুরুত্ব দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

সিবিএসই এবং দ্য সোসাইটি ফর দ্য প্রোমোশন অফ ইন্ডিয়ান ক্লাসিক্যাল মিডজিক অ্যান্ড কালচার অ্যামং ইউথ-এর সঙ্গে যৌথ উদ্যোগে সমস্ত স্কুলগুলিতে এই ‘কালচার অ্যান্ড হেরিটেজ ক্লাব’ গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই সমস্ত স্কুলে ক্লাব গঠনের যাবতীয় নির্দেশিকা এবং বিজ্ঞপ্তি পাঠিয়ে দেওয়া হয়েছে। বোর্ডের তরফে জানানো হয়েছে, পরীক্ষামূলক ভাবে এই ক্লাবের মাধ্যমে পড়ুয়াদের প্রথাগত পঠনপাঠনের পাশাপাশি নিয়মিত সংস্কৃতি চর্চার অভ্যাস গড়ে তোলার চেষ্টা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE