Advertisement
০৪ মে ২০২৪
UGC

পড়ানোর ভাষা ইংরেজি হলেও আঞ্চলিক ভাষায় পড়ুয়াদের পরীক্ষার সুযোগ দিতে হবে, আর্জি ইউজিসির

উচ্চশিক্ষায় আঞ্চলিক ভাষা ব্যাবহারের উপর জোর দেওয়ার জন্য সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়কে আর্জি জানিয়েছেন ইউজিসি প্রধান এম জগদেশ কুমার।

আঞ্চলিক ভাষায় পড়ুয়াদের পরীক্ষার সুযোগ দিতে হবে, আর্জি ইউজিসির।

আঞ্চলিক ভাষায় পড়ুয়াদের পরীক্ষার সুযোগ দিতে হবে, আর্জি ইউজিসির। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৬:৫৬
Share: Save:

‘মিডিয়াম অব ইন্সট্রাকশন’ ইংরেজি হওয়ার জন্য বহু পড়ুয়াই বাধ্য হয়ে ছেড়েছেন যাদবপুর-প্রেসিডেন্সির মতো রাজ্যের নামী কলেজ-বিশ্ববিদ্যালয়। নিজের পছন্দের বিষয় নিয়ে পড়ার সুযোগ পেলেও ভাষাগত সমস্যাই বাধা হয়ে দাঁড়িয়েছে তাঁদের কাছে। সেই সমস্যার কথা মাথায় রেখে উচ্চশিক্ষায় আঞ্চলিক ভাষা ব্যাবহারের উপর জোর দেওয়ার জন্য সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়কে আর্জি জানিয়েছেন ইউজিসি প্রধান এম জগদেশ কুমার। চিঠি পাঠানো হয়েছে সমস্ত বিশ্ববিদ্যালয়ের কাছে।

চিঠিতে জানানো হয়েছে, পঠনপাঠনের ভাষা ইংরেজি হলেও সমস্ত বিশ্ববিদ্যালয়কে পড়ুয়াদের আঞ্চলিক ভাষায় পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে। এ ছাড়াও, আঞ্চলিক ভাষায় বিভিন্ন বিষয় অনুবাদের উপর জোর দিতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়গুলিকে।

চিঠিতে আরও বলা হয়েছে, যদি পঠনপাঠন স্থানীয় বা আঞ্চলিক ভাষায় করা সম্ভব হয়, তা হলে উচ্চশিক্ষায় পড়ুয়াদের সংখ্যা বাড়বে। এবং উচ্চশিক্ষায় ‘গ্রস এনরোলমেন্ট রেশিও’ (জিইআর) ২৭ শতাংশ থেকে বেড়ে ২০৩৫-এ ৫০ শতাংশতে গিয়ে দাঁড়াবে।

এ ছাড়াও চিঠিতে ইউজিসির তরফে বিশ্ববিদ্যালয়গুলির কাছে জানতে চাওয়া হয়েছে, আঞ্চলিক ভাষায় বিভিন্ন বিষয় পড়ানোর সময় কোন কোন বইয়ের নাম উল্লেখ করা হয়, কতজন শিক্ষক আঞ্চলিক ভাষা বুঝতে পারেন এবং বিভিন্ন বিষয় পড়াতে পারেন, আঞ্চলিক ভাষায় পড়ুয়ারা পরীক্ষা দিতে পারেন কিনা। একইসঙ্গে আঞ্চলিক ভাষার প্রসারে বিশ্ববিদ্যালয়গুলির কী পরিকল্পনা রয়েছে, তাও জানতে চাওয়া হয়েছে চিঠিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Regional Language Jagdesh Kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE