Advertisement
০৬ মে ২০২৪
UGC Notice on AI

শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে কৃত্রিম মেধার প্রসার ঘটাতে চিঠি দিয়ে আর্জি জানাল ইউজিসি

শিক্ষাক্ষেত্রে কৃত্রিম মেধার প্রযুক্তি ব্যবহার করে উদ্ভাবন এবং প্রক্রিয়াকরণে উৎসাহ দেওয়া হবে। এই মর্মে সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কাছে এই কর্মসূচির প্রচারের আর্জি জানিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তরফে চিঠি পাঠানো হয়েছে।

University Grants Commission.

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দফতর। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৫:৪৮
Share: Save:

কৃত্রিম মেধাকে শিক্ষাক্ষেত্রে ব্যাপক ভাবে কাজে লাগাতে তৎপর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিশেষ চিঠি দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশে পাঠানো হয়েছে। ওই চিঠিতে ইউজিসি জানিয়েছে, কৃত্রিম মেধার মতো পরিবর্তনশীল প্রযুক্তিকে ব্যবহার বিষয়ে উৎসাহ দিতে পড়ুয়াদের মধ্যে বিশেষ কর্মসূচির প্রচার করতে হবে।

কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের উদ্যোগে ন্যাশনাল প্রোগ্রাম অন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এনপিএআই) শীর্ষক কর্মসূচিটি শুরু হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে এআই ইকোসিস্টেমের অধীনে কৃত্রিম মেধার বিষয়ে সর্বস্তরের পড়ুয়াদের পেশাদারি দক্ষতা বাড়ানোর ব্যাপারে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়াও মন্ত্রকের তরফে প্রতিষ্ঠিত ডেটা ম্যানেজমেন্ট অফিস এবং বিভিন্ন অঞ্চলে সর্বভারতীয় দফতরের মাধ্যমে আগ্রহীদের দায়িত্বশীল ভাবে কৃত্রিম মেধার ব্যবহার শেখানো হবে।

প্রসঙ্গত, দেশজুড়ে চালু হওয়া ‘ইন্ডিয়া এআই’ -এর ছত্রছায়ায় থেকে স্কুলপড়ুয়াদের প্রশিক্ষণ দিতেই কেন্দ্রীয় মন্ত্রকের এই কর্মসূচিটি বাস্তবায়িত করা হবে। এই ‘ইন্ডিয়া এআই’ কেন্দ্রীয় মন্ত্রক কৃত্রিম মেধাকে সর্বস্তরে ব্যবহার করে তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে আমূল পরিবর্তন আনতে গঠন করা হয়েছে।

ইউজিসির তরফে এই বিশেষ কর্মসূচির ব্যাপারে একটি নির্দেশিকাও প্রকাশিত হয়েছে। সেই নির্দেশিকা অনুযায়ী জানা গিয়েছে, স্কুল পড়ুয়াদের কৃত্রিম মেধা কী এবং কেন, এই প্রযুক্তি ব্যবহারের নিয়মাবলি শেখানোর জন্য ক্লাস করানো হবে। এ ছাড়াও তাদের মেশিন ল্যাঙ্গুয়েজ, গণিত এবং রাশিবিজ্ঞানের সঙ্গে কৃত্রিম মেধার সম্পর্কের বিষয়েও আলাদা করে পাঠ দেওয়া হবে। স্নাতক এবং স্নাতকোত্তর পর্বের পড়ুয়া, পেশাদারদের জন্যেও শিল্প বা সঙ্গীতে মেশিন ল্যাঙ্গুয়েজের ব্যবহার, এই প্রযুক্তি ব্যবহারের নৈতিক দায়িত্ব, কৃত্রিম মেধার সাহায্যে সাইবার অপরাধকে চিহ্নিত করার মতো একাধিক বিষয়ে ক্লাস করানো হবে। ক্লাসগুলি অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই করার সুযোগ থাকবে।

ইতিমধ্যেই এই মর্মে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (এনআইইএলআইটি)-র তরফে স্টেম এবং রোবোটিক্স নিয়ে একাধিক সামার এবং উইন্টার স্পেশাল কোর্স চালু করা হয়েছে। সংশ্লিষ্ট কোর্সগুলি তৃতীয় শ্রেণি থেকে দশম শ্রেণির পড়ুয়ারা করার সুযোগ পাবে।

অতিমারি-পরবর্তী সময়ে অনলাইনে শিক্ষার প্রসার ঘটায় কৃত্রিম মেধাকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে ইউজিসি। তাই সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে চিঠি পাঠিয়ে সংশ্লিষ্ট বিষয়ে আর্জি জানানো হয়েছে। ইউজিসির সচিব মণীশ জোশি জানিয়েছেন, আগ্রহী শিক্ষার্থীদের কাছে পেশাদার ক্ষেত্রে প্রবেশের আগেই সাম্প্রতিক প্রযুক্তির বিষয়ে জ্ঞান অর্জনের সুযোগ রয়েছে। এর জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে উৎসাহ দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE