Advertisement
২৪ জুন ২০২৪
UGC

বিশ্ববিদ্যালয়গুলিকে একই সঙ্গে দু’টি ডিগ্রি কোর্স পড়ানোর অনুমতির দেওয়ার জন্য নির্দেশ ইউজিসির

ইউজিসি ৩০ সেপ্টেম্বর সমস্ত বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দিয়েছে, যাতে ছাত্রছাত্রীরা একই সঙ্গে দু’টি পূর্ণ সময়ের ডিগ্রি কোর্স করতে পারেন, সেই জন্য কিছু বিধিবদ্ধ পরিবর্তন ঘটাতে।

দু’টি ডিগ্রি কোর্স পড়ানোর অনুমতির দেওয়ার নির্দেশ ইউজিসির

দু’টি ডিগ্রি কোর্স পড়ানোর অনুমতির দেওয়ার নির্দেশ ইউজিসির প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৯:২৮
Share: Save:

ইউজিসি ৩০ সেপ্টেম্বর সমস্ত বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দিয়েছে, যাতে ছাত্রছাত্রীরা একই সঙ্গে দু’টি পূর্ণ সময়ের ডিগ্রি কোর্স করতে পারেন, সেই জন্য কিছু বিধিবদ্ধ পরিবর্তন ঘটাতে। গত এপ্রিল মাসেই ইউজিসি এই সংক্রান্ত প্রস্তাবটি গ্রহণ করে। এর পর ৩০ সেপ্টেম্বর এই নির্দেশিকাটি প্রকাশিত হয়েছে।

ইউজিসি সমস্ত বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়ে বলেছে, “সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে তাদের সংবিধিবদ্ধ সংস্থার মাধ্যমে নিয়মনীতির ক্ষেত্রে কিছু রদবদল ঘটাতে হবে, যাতে ছাত্রছাত্রীরা একই সঙ্গে দু’টি পূর্ণ সময়ের ডিগ্রি কোর্স করতে পারেন। আবারও অনুরোধ করা হচ্ছে, ছাত্রছাত্রীদের সুবিধার্থে এই পরিকল্পনাটি যদি এখনও বাস্তবায়িত না হয়ে থাকে, তা হলে খুব শীঘ্রই চালু করা হোক।”

ইউজিসির নির্দেশিকা অনুযায়ী, ছাত্রছাত্রীরা দু’টি পূর্ণ সময়ের কোর্স একই সঙ্গে করতে পারেন, যদি না দু’টি কোর্সের ক্লাসের সময়ের মধ্যে সঙ্ঘাত না ঘটে। যদিও এই পরিকল্পনাটি পিএইচডি ডিগ্রি প্রোগ্রামের জন্য প্রযোজ্য নয়।

ইউজিসি জানিয়েছে, এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে কারণ, দু’টি ডিগ্রি একই সময়ে করলে ছাত্রছাত্রীদের পৃথক ও অনন্য ক্ষমতাগুলিকে চিহ্নিত করা যাবে ও সেগুলির আরও উন্নতি ঘটানো যাবে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে কলা ও বিজ্ঞান শাখার মধ্যে, পাঠক্রমের অন্তর্ভুক্ত ও পাঠক্রম-বহির্ভূত বিষয়গুলির মধ্যে এবং বৃত্তিমূলক ও অ্যাকাডেমিক কোর্সগুলির মধ্যে কোনও কঠোর বিভাজন না করেই ছাত্রছাত্রীরা এক বা একের বেশি বিষয়ের প্রতি গভীর আকর্ষণ বোধ করতে পারবেন এবং নিজেদের চারিত্রিক ও নৈতিক মূল্যবোধের উন্নতি ঘটাতে পারবেন। তবে এই নির্দেশিকাটি শুধু মাত্র ইউজিসি-স্বীকৃত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে অনুমোদিত ডিগ্রি বা ডিপ্লোমা কোর্সগুলির ক্ষেত্রেই প্রযোজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE