Advertisement
১৬ জুন ২০২৪
UGC

কেন্দ্রীয় মন্ত্রককে ইউজিসির তিনটি ফেলোশিপের হস্তান্তরণ

এই বিজ্ঞপ্তিটি ইউজিসি তাদের সরকারি ওয়েবসাইট ugc.ac.in-এ প্রকাশ করেছে।

ইউজিসি

ইউজিসি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ২২:০৫
Share: Save:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি) ঘোষণা করেছে যে, তিনটি জাতীয় ফেলোশিপ প্রকল্প সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রককে হস্তান্তরিত করা হয়েছে। এই বিজ্ঞপ্তিটি ইউজিসি তাদের সরকারি ওয়েবসাইট ugc.ac.in-এ প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই বছরে ৩০ সেপ্টেম্বর অবধি ইউজিসি এই প্রকল্পগুলি রূপায়ণের দায়িত্বে ছিল। তবে ১ অক্টোবর থেকে সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রকগুলিই এই প্রকল্পগুলির দায়িত্বে থাকবে। তাই এখন থেকে এই প্রকল্পগুলির ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রকগুলির সঙ্গেই যোগাযোগ করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, 'ন্যাশনাল ফেলোশিপ ফর এসসি' (এনএফএসসি)ও 'ন্যাশনাল ফেলোশিপ ফর ওবিসি' কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের কাছে হস্তান্তরিত করা হয়েছে। এ ছাড়া,'মৌলানা আজাদ ন্যাশনাল ফেলোশিপ'টি কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের কাছে হস্তান্তরিত হয়েছে।

'ন্যাশনাল ফেলোশিপ ফর এসসি' (এনএফএসসি)ফেলোশিপটি যে তফসিলি জাতিভুক্ত শিক্ষার্থীরা বিজ্ঞান, কলা, সমাজবিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তিবিদ্যা পড়ছেন, তাঁদের জন্য বরাদ্দ করা হয়। এই প্রকল্পে সমস্ত বিষয়ে ২০০০টি স্কলারশিপ দেওয়া হয়। একই ভাবে,'ন্যাশনাল ফেলোশিপ ফর ওবিসি' প্রকল্পটি উচ্চশিক্ষারত অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত (ওবিসি)শিক্ষার্থীদের জন্য বরাদ্দ করা হয়। প্রতি বছর এই প্রকল্পে সমস্ত বিষয়ে ৩০০ টি স্কলারশিপ দেওয়া হয়। 'মৌলানা আজাদ ন্যাশনাল ফেলোশিপ'টি ৬টি সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত (বৌদ্ধ, খ্রিষ্টান, জৈন, মুসলিম, পার্সি ও শিখ)শিক্ষার্থীদের আর্থিক সহায়তায় ৫ বছরের জন্য বরাদ্দ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE