Advertisement
০৩ মে ২০২৪
UGC NET June 2024 Registration

জুন মাসের ইউজিসি নেটের রেজিস্ট্রেশন শুরু হতে পারে শনিবারই, জানালেন জগদেশ কুমার

এ বছরের জুন পর্বের ইউজিসি নেট আগামী ১০ জুন শুরু হয়ে ২১ জুন পর্যন্ত চলবে। ওই দিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ৩টে থেকে সন্ধে ৬টা পর্যন্ত দু’টি ভাগে পরীক্ষার আয়োজন করা হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৫:৫৪
Share: Save:

চলতি বছরে জুন মাসের ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (ইউজিসি) আয়োজিত ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)-এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হতে পারে শনিবারই। শুক্রবার রাতে নিজেদের ‘এক্স’ (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে এমনটাই জানিয়েছেন ইউজিসি সচিব এম জগদেশ কুমার। একই সঙ্গে প্রকাশিত হবে পরীক্ষা সম্পর্কিত সমস্ত তথ্য বা ইনফরমেশন বুলেটিন।

শুক্রবার নিজের এক্স’ (পূর্বতন টুইটার) হ্যান্ডলে জগদেশ কুমার জানান, শুক্রবার রাত অথবা শনিবার থেকেই জুনের ইউজিসি নেটের আবেদন প্রক্রিয়া শুরু করা হবে। সঙ্গে প্রকাশিত সমস্ত তথ্য সম্বলিত ‘ইনফরমেশন বুলেটিন’। তবে শুক্রবার রাতে আর কিছু প্রকাশিত হয়নি। তাই আশা করা হচ্ছে, শনিবার থেকেই শুরু হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। পরীক্ষার্থীদের এর জন্য নির্ধারিত ওয়েবসাইট https://ugcnet.nta.nic.in/ -এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে।

জগদেশ জানিয়েছেন, যাঁরা নয়া ব্যবস্থায় চার বছরের ব্যচেলর্স ডিগ্রি প্রোগ্রামের চূড়ান্ত বর্ষ বা সেমেস্টারে পাঠরত, তাঁরাও এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

এ বছরের জুন পর্বের ইউজিসি নেট হবে আগামী ১৬ জুন। ওই দিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ৩টে থেকে সন্ধে ৬টা পর্যন্ত দু’টি ভাগে পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষাটি কম্পিউটার নির্ভর বা সিবিটি মাধ্যমে নেওয়া হবে। মোট দু’টি পত্রের উপর পরীক্ষা দিতে হবে। প্রতি পত্রেই থাকবে ১৫০ নম্বর। প্রশ্ন হবে অবজেক্টিভ এবং বহুবিকল্প (এমসিকিউ)-ধর্মী।

প্রসঙ্গত, প্রতি বছরই জুন ও ডিসেম্বর মাসে ইউজিসি নেট পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। এটি ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ প্রদান এবং দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC NET 2024 National Testing Agency UGC NET UGC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE