Advertisement
০১ মে ২০২৪
WB HS Board Exams 2024

সঙ্গে মোবাইল থাকলেই বাতিল পরীক্ষা! নির্দেশিকা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার দু’দিন আগে ১৪ ফেব্রুয়ারি এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রশ্ন ফাঁস, টুকলির মত অপ্রীতিকর ঘটনা রুখতেই বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে।

HS Exam.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৯
Share: Save:

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় একাধিক অপ্রীতিকর ঘটনা ঘটেছে। কোনও কেন্দ্র থেকে মোবাইল-সহ পরীক্ষার্থীরা ধরা পড়েছে, কোথাও পরীক্ষা শুরু হওয়ার এক ঘন্টার মধ্যে প্রশ্ন ফাঁস হয়েছে। তাই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এই ধরনের ঘটনা রুখতে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, পরীক্ষার সময় সঙ্গে মোবাইল থাকলেই পরীক্ষা বাতিল করা হবে।

এই বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “পরীক্ষার হলে মোবাইল নিয়ে পরীক্ষার্থী ধরা পড়লে, সেই পরীক্ষার্থী এই বছর আর কোনও পরীক্ষাই দেওয়ার সুযোগ পাবে না। পাশাপাশি, হলে বসে উত্তর আদানপ্রদানের ক্ষেত্রেও একই রকম ভাবে কড়া পদক্ষেপ নেওয়া হবে। পরীক্ষার্থীদের পাশাপাশি, পরীক্ষার হলে সেন্টার সেক্রেটারি, সেন্টার-ইন-চার্জ, ভেন্যু সুপারভাইজ়ার এবং কাউন্সিল নমিনিদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তাঁরাও পরীক্ষার হলে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না।”

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রকাশিত নথিতে আরও বলা হয়েছে, পরীক্ষা কেন্দ্রের অন্যান্য কর্তব্যরত আধিকারিক এবং স্কুলের সমস্ত শিক্ষক-শিক্ষিকা-শিক্ষাকর্মীদের ক্ষেত্রে মোবাইল নিয়ে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যদি কোনও ব্যক্তি তা নিয়ে আসেন, সেক্ষেত্রে তাঁকে ওই যন্ত্রটি ভেন্যু সুপারভাইজারের ঘরে জমা রাখতে হবে।

সংসদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সংগঠনের সম্পাদক স্বপন মণ্ডল। তবে তিনি এটাও বলেন, “প্রতিটি পরীক্ষাকেন্দ্রে মোবাইল ডিটেক্টর বা মেটাল ডিটেক্টরের মাধ্যমে পরীক্ষার্থীদের হলে প্রবেশের আগে পরীক্ষা করিয়ে নেওয়া যেতে পারত। এতে পরীক্ষার প্রশ্ন ফাঁস বা টুকলির মতো ঘটনা আরও ভাল ভাবে আটকানো যেত।’’

চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সংবেদনশীল পরীক্ষাকেন্দ্রগুলিতে মেটাল ডিটেক্টরের ব্যবস্থা রাখা হচ্ছে। এ ছাড়াও যাঁরা পরীক্ষার হলে নজরদারি করবেন, তাঁরাও কড়া নজর রাখবেন। এতে কোনও পরীক্ষার্থী যদি যন্ত্রকে ফাঁকি দিতে সমর্থ হয়েও যায়, কর্তব্যরত আধিকারিকের নজর এড়ানো যাবে না।

প্রসঙ্গত, ১৬ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। এই বছরের পরীক্ষার্থীর সংখ্যা প্রায় সাত লক্ষ ৯০ হাজার। মোট ৮৩৭টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। শিক্ষা সংসদের তরফে মোট ১৭৬টি পরীক্ষাকেন্দ্রকে ‘সংবেদনশীল’ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE Mobile Ban HS Examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE