Advertisement
০৩ মে ২০২৪
St. Paul’s Cathedral College

সিভিল সার্ভিস পরীক্ষার প্রশিক্ষণের ব্যবস্থা কলেজে

বহু জায়গায় ডব্লিউবিসিএসের জন্য তিনটি পর্যায় প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। প্রিলিমস্, মেইন্স্ ও ইন্টারভিউ। এখানে প্রাথমিক পাঠক্রমের মাধ্যমে শুধুমাত্র প্রিলিমিনারির জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সেন্ট পল’স ক্যাথিড্রাল মিশন কলেজ।

সেন্ট পল’স ক্যাথিড্রাল মিশন কলেজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৫:৪৬
Share: Save:

উচ্চশিক্ষার পাশাপাশি সিভিল সার্ভিস পরীক্ষার জন্য স্বল্পব্যয়ে প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে সেন্ট পল’স ক্যাথিড্রাল মিশন কলেজ। অর্থের অভাবে বহু মেধাবী পড়ুয়া এই ধরনের প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন না। এ বার পড়াশোনার পাশাপাশি ডব্লিউবিসি-র পরীক্ষার পাঠক্রম চালু করল সেন্ট পল’স কলেজ।

‘প্রিপারেশন ফর কম্পিটিটিভ এগজামিনেশন’-এর মধ্যে ‘হাউ টু ক্র্যাক সিভিল সার্ভিসেস’-এর নামে প্রিলিমস্-এর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে স্নাতক পঠনরত ও উত্তীর্ণ পড়ুয়াদের। ৭২ ঘন্টার ও ২৪ সপ্তাহের এই স্বল্পমেয়াদি পাঠক্রমে উদ্যোগী হয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

কোর্স কো-অর্ডিনেটর শীর্ষেন্দু মুখোপাধ্যায় বলেন, “আমাদের ছেলে-মেয়েদের প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য তৈরি করতে এই পাঠক্রম শুরু করেছি তাতে আমরা খুব আশাবাদী। সিভিল সার্ভিস পরীক্ষার জন্য তাঁদের প্রস্তুত করা হচ্ছে, প্রাথমিক প্রশিক্ষণের ফলে ওদের অনেকটাই উপকার হবে।”

বহু জায়গায় ডব্লিউবিসিএসের জন্য তিনটি পর্যায় প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। প্রিলিমস্, মেইন্স্ ও ইন্টারভিউ। এখানে প্রাথমিক পাঠক্রমের মাধ্যমে শুধুমাত্র প্রিলিমিনারির জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কলেজের এক আধিকারিক জানান, ধীরে ধীরে এই পাঠক্রমটিকে একটি পুরো প্রশিক্ষণ ব্যবস্থার মধ্যে নিয়ে আসা হবে যেখানে পড়ুয়াদের ডব্লিউবিসিএসের তিনটি পর্যায়ের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। সেখানে শুধু সংশ্লিষ্ট কলেজের পড়ুয়াদের নয় অন্য কলেজের পড়ুয়ারাও এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন।

প্রশিক্ষণের পাশাপাশি স্টাডি মেটিরিয়াল দেওয়া হচ্ছে প্রশিক্ষণরত পড়ুয়াদের। প্রথম পর্যায়ে ২৫ জন পড়ুয়াকে নিয়ে এই ক্লাস শুরু করা হয়েছে। তবে আগামী দিনে পুরো প্রশিক্ষণের জন্য সময়সীমা বৃদ্ধি করা হবে। বর্তমানে প্রশিক্ষণ দেওয়ার জন্য ছয় থেকে সাত জন ডব্লিউবিসিএস অফিসারকে নিয়ে আসা হয়েছে এই প্রশিক্ষণের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCSC Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE