Advertisement
০৪ মে ২০২৪
UPSC and IAS coaching centre

ইন্টারভিউতে ভীতি কাটাতে উদ্যোগী এসএনটিসিএসএসসি

আমলার পদে চাকরি করতে গেলে একজন পড়ুয়াকে কঠোর অধ্যাবসায়ন ও প্রশিক্ষণের মধ্যে দিয়ে বিভিন্ন স্তর পার করতে হয়। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে যে পরীক্ষায় সাফল্য এলেও তীরে এসে তরী ডোবে ইন্টারভিউতে।

নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৬:০১
Share: Save:

আইএএস, আইপিএস পরীক্ষায় পাশ করার পড়েও অনেক সময় ইন্টারভিউতে সাফল্য আসে না। বাধা কাটিয়ে যাতে ইন্টারভিউতে সাফল্য আসে তার জন্য উদ্যোগী হয়েছেন রাজ্য। প্রশিক্ষণরত পড়ুয়াদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে মক ইন্টারভিউ ট্রেনিং ও ইন্টারভিউ-এর ব্যবস্থা করা হয়েছে সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের তরফ থেকে । এই প্রশিক্ষনে শুধু সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের পড়ুয়ারা নয় বাইরে থেকেও প্রশিক্ষণরত পড়ুয়ারা সম্পূর্ণ বিনামূল্যে ট্রেনিং গ্রহণ করতে পারেন।

আমলার পদে চাকরি করতে গেলে একজন পড়ুয়াকে কঠোর অধ্যাবসায়ন ও প্রশিক্ষণের মধ্যে দিয়ে বিভিন্ন স্তর পার করতে হয়। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে যে পরীক্ষায় সাফল্য এলেও তীরে এসে তরী ডোবে ইন্টারভিউতে। তার প্রধান কারণ হল হাতে-কলমে ইন্টারভিউ প্রশিক্ষণের ব্যবস্থা নেই বেশির ভাগ প্রতিষ্ঠানগুলিতে।

প্রথমে একজন প্রশিক্ষণরত পড়ুয়াকে প্রিলিমস্ –এর পর মেইন্স্ পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। তারপর ইন্টারভিউতে উত্তীর্ণ হওয়ার পর আমলার পদে কর্মরত হতে পারেন একজন পরীক্ষার্থী। বর্তমানে ২৫০ পড়ুয়া সিভিল সার্ভিস স্টাডি সেন্টার থেকে প্রশিক্ষণ গ্রহণ করছেন। গড়ে ৭০ জন প্রথম ধাপে উত্তীর্ণ হয় বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। আর প্রথম ধাপ হিসাবে প্রিলিমস্-এ উত্তীর্ণ হওয়ার পরেই মেইন্স্ পরীক্ষায় উত্তীর্ণ হন তার পরেই ইন্টারভিউ ট্রেনিং প্রোগ্রাম শুরু হয় পড়ুয়াদের নিয়ে সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের অ্যাকাডেমিক কনসালটেন্ট জ্যোতির্ময় পাল চৌধুরীর তত্ত্বাবধানে।

জ্যোতির্ময় পাল চৌধুরী বলেন,“পূর্ব ভারতের মধ্যে এরকম ইন্টারভিউ ট্রেনিং প্রোগ্রাম এর ব্যবস্থা শুধুমাত্র এই প্রতিষ্ঠানেই দেওয়া হয় যা সম্পূর্ণ বিনামূল্যে। শুধু এখানকার ছাত্র-ছাত্রীরা নয় বাইরে থেকেও প্রশিক্ষণরত পড়ুয়ারা এখানে এসে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ গ্রহণ করে থাকেন।”

যারা মেইন্স্ –এ উত্তীর্ণ হন তাদেরকে নিয়ে ইন্টারভিউ-এর প্রশিক্ষণ শুরু হয়। আর যারা মেইন্স্ পরীক্ষায় সফল হন তাদেরকে নিয়ে ইন্টারভিউ-এর আয়োজন করা হয়। একজন প্রশিক্ষণরত পদ-পার্থীকে যেভাবে ইন্টারভিউ বোর্ডের কাছে উপস্থিত হতে হয় ঠিক সেভাবেই হাতে-কলমে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এখানে প্রাক্তন আইএএস, আইপিএস, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিষয় ভিত্তিক এক্সপার্টদের নিয়ে মক ইন্টারভিউ প্রশিক্ষণ করানো হয়। প্রায় পাঁচটি সেশন করানো হয় যা মানসিক ভয় কাটাতে বিশেষভাবে সাহায্য করে প্রশিক্ষণরত হবু অমলাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC Interview
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE