Advertisement
০২ মে ২০২৪
State Achievement Survey 2023

টেস্ট পরীক্ষার মাঝেই স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে পরীক্ষা স্কুলগুলিতে

স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে পরীক্ষা নেওয়া হয় তৃতীয়, পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণির পড়ুয়াদের। তার ফলে নিদিষ্ট দিনে সমস্ত পড়ুয়াকে এই পরীক্ষার জন্য স্কুলে আসতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৯:১৮
Share: Save:

এক দিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা অন্য দিকে তৃতীয় সামগ্রিক মূল্যায়নের পরীক্ষা শুরু হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে, তারই মাঝে শনিবার ২৫ তারিখ স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে (স্যাস) পরীক্ষা পড়ায় বিপাকে স্কুলগুলি-সহ পড়ুয়ারা।

লম্বা ছুটির পর স্কুল খুলতেই দশম ও দ্বাদশ শ্রেণির টেস্ট পরীক্ষা শুরু হয়েছে। পাশাপাশি ডিসেম্বরের ৪ তারিখ থেকে শুরু হচ্ছে রাজ্যের সমস্ত স্কুলে তৃতীয় সামগ্রিক মূল্যায়নের পরীক্ষাও। সমগ্র শিক্ষা মিশনের অধীনে দ্বিতীয় বছরের স্টেট অ্যাচিভমেন্ট সার্ভের পরীক্ষা দেওয়া হয়েছে এরই মাঝে, শনিবার দুপুর ১২টা থেকে। যা নিয়ে উদ্বিগ্ন শিক্ষক থেকে পড়ুয়ারা।

ইতিমধ্যেই দশম ও দ্বাদশ শ্রেণির টেস্ট পরীক্ষা একাধিক স্কুলে শুরু হয়ে গেছে। আর এই পরীক্ষা শুরু হলেই স্কুলগুলির অন্যান্য বিভাগের পঠন-পাঠন সম্পূর্ণরূপে বন্ধ রাখা হয়। স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে পরীক্ষা নেওয়া হয় তৃতীয়, পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণির পড়ুয়াদের। তার ফলে নিদিষ্ট দিনে সমস্ত পড়ুয়াকে এই পরীক্ষার জন্য স্কুলে আসতে হবে। পাশাপাশি দশম ও দ্বাদশ শ্রেণির টেস্ট পরীক্ষার সূচি অনেক আগেই তৈরি হওয়ার কারণে স্কুলগুলিকে তা পরিবর্তন করতে হচ্ছে। যদিও সমগ্র শিক্ষা মিশনের তরফ থেকে এই পরীক্ষার সময়সূচি নভেম্বরের ৬ তারিখের মধ্যেই জানিয়ে দেওয়া হয়েছিল নির্বাচিত স্কুলগুলিকে।

ঝাঁপবেড়িয়া হাই স্কুলের সহকারী শিক্ষক অনিমেষ হালদার বলেন, “টেস্ট পরীক্ষার মাঝে এই পরীক্ষা পড়ায় সমস্যায় পড়েছে স্কুলগুলি। শুধু তাই নয় মাধ্যমিক পরীক্ষার্থীরা ইতিমধ্যেই টেস্ট পরীক্ষার দিকে মনসংযোগ গ্রহণ করেছে। এর মাঝে ‘স্যাস’ পরীক্ষার প্রস্তুতি নিতে গিয়ে জীবনের প্রথম বড় পরীক্ষার আগে টেস্ট পরীক্ষার প্রস্তুতিতে বাধা পড়তে পারে।”

স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে পরীক্ষার পাশাপাশি শিক্ষা দফতরের তরফ থেকে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে রাজ্যস্তরের বেশ কয়েকটি খেলার জন্য পড়ুয়াদের নিয়ে দল নির্বাচনের প্রক্রিয়া চলবে। সল্টলেকে অনূর্ধ্ব ১৭ বছরের ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্যস্তরের খো-খো খেলা আছে ২৩ ও ২৪ নভেম্বর, সাঁতার প্রতিযোগিতা রয়েছে ৮ ও ১০ ডিসেম্বর। একই সঙ্গে পরীক্ষা ও রাজ্যস্তরের খেলার দল নির্বাচন নিয়ে যথেষ্ট বিপাকে স্কুলগুলি।

শিক্ষা দফতরের থেকে স্কুলগুলিকে আগেই বলা হয়েছে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা ২১ থেকে ৩০ শে নভেম্বরে মধ্যে শেষ করতে হবে। তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করতে হবে ২৮ নভেম্বর থেকে ৯ ডিসেম্বরের মধ্যে। পরীক্ষার সময় সূচির মাঝে কী ভাবে খেলার সূচি তৈরি হল তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মীর নেতা স্বপন মণ্ডল বলেন, “শিক্ষা দফতরের এই ধরনের সিদ্ধান্ত আমলাতান্ত্রিক, পরীক্ষার সূচির মাঝেই খেলার দল নির্বাচন, এই ধরনের সিদ্ধান্ত অবিবেচকের মত নেওয়া হয়েছে।”

অন্যান্য স্কুলের শিক্ষকরা জানিয়েছেন, ৯ ডিসেম্বরের মধ্যে পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করতে হবে বলে আগে থেকেই শিক্ষা দফতরের তরফ থেকে জানানো হয়েছিল। তা হলে কী ভাবে ৮ থেকে ১০ই ডিসেম্বর সাঁতার প্রতিযোগিতা রাখা হল। আর কী ভাবে মাধ্যমিক পরীক্ষার্থীরা অংশগ্রহণ করবে তা নিয়ে প্রশ্ন উঠছে শিক্ষক থেকে পড়ুয়া মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Sports
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE