Advertisement
১১ মে ২০২৪
WBJEE 2023

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য নানা পদক্ষেপের কথা জানালেন বোর্ডের রেজিস্ট্রার

মোট পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৩০৬টি। এর মধ্যে অসমের শিলচর এবং ত্রিপুরার আগরতলাতেও রয়েছে পরীক্ষাকেন্দ্র।

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নিয়ে নানা পদক্ষেপের বিষয়ে জানালেন বোর্ডের রেজিস্ট্রার।

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নিয়ে নানা পদক্ষেপের বিষয়ে জানালেন বোর্ডের রেজিস্ট্রার। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৬:৫৯
Share: Save:

রবিবার, ৩০ এপ্রিল, রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। শেষ মুহূর্তের প্রস্তুতিও তুঙ্গে। পরীক্ষা আয়োজনের দায়িত্বে রয়েছে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন বোর্ড। বোর্ডের তরফে করা হচ্ছে একগুচ্ছ পদক্ষেপও। রাজ্যের পরীক্ষার্থী ছাড়াও এই পরীক্ষা দিতে বাইরের রাজ্য থেকে পরীক্ষার্থীরা আসছেন। তার জন্য চালু করা হচ্ছে বিশেষ ট্রেনও। বিশেষ ব্যবস্থা থাকছে শিয়ালদহ রেলের শাখাতেও।

পরীক্ষার প্রথম পর্বে রয়েছে অঙ্ক। যা চলবে সকাল ১১ টা থেকে দুপুর ১টা অবধি। দ্বিতীয় পর্বে হবে পদার্থবিদ্যা এবং রসায়নের পরীক্ষা। বেলা ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত চলবে এই পর্বের পরীক্ষা। এ বার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১,২৮,৯১৯ জন। পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী রাজ্য থেকেও আসছেন বহু পরীক্ষার্থী। মোট পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৩০৬। অসমের শিলচর এবং ত্রিপুরার আগরতলাতেও রয়েছে পরীক্ষাকেন্দ্র।

শুক্রবার এই বিষয়ে আনন্দবাজার অনলাইনের তরফ থেকে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন বোর্ডের রেজিস্ট্রার দিব্যেন্দু করের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি জানান, এ বারের পরীক্ষায় প্রতিটি পরীক্ষাকেন্দ্রে থাকবেন বোর্ড অবজারভার বা পর্যবেক্ষক। এ ছাড়াও পরীক্ষাকেন্দ্র পর্যবেক্ষণের জন্য সেখানে আসতে পারেন রোভিং অবজারভার। যাঁদের হাতে থাকবে রেডিয়ো ফ্রিকোয়েন্সি ডিটেক্টর (আরএফডি)।

তিনি আরও জানিয়েছেন, বোর্ডের তরফে ওইদিন প্রতিটি পরীক্ষাকেন্দ্রে হ্যান্ডল মেটাল ডিটেক্টরেরও ব্যবস্থা থাকবে, যাতে ছাত্রছাত্রীরা কোনও অসদুপায় অবলম্বন করতে না পারেন। এ ছাড়া বোর্ডের তরফে আগেই প্রতিটি কেন্দ্রের শিক্ষকদের সঙ্গে ওয়ার্কশপের মাধ্যমে ওই দিন কী কী করতে হবে তা জানানো হয়েছে। একই ভাবে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ডেও উল্লেখ করা রয়েছে তাঁরা পরীক্ষাকেন্দ্রে ওই দিন কী আনতে পারবেন বা পারবেন না। পরীক্ষার জন্য পেন আনা যাবে না। পরীক্ষার দিন বোর্ডের তরফেই তা দেওয়া হবে। পরা যাবে না ঘড়িও। তার জন্য প্রতিটি কেন্দ্রে যাতে দেওয়াল ঘড়ি থাকে, তার ব্যবস্থাও করছে বোর্ড।

দিব্যেন্দু জানিয়েছেন এ বছরের আরও এক নতুন উদ্যোগের কথা। সেন্টার ইন চার্জদের সঙ্গে ইনস্ট্যান্ট বা রিয়েল টাইম যোগাযোগের জন্য একটি অ্যাপ চালু করা হয়েছে। এর মাধ্যমে বোর্ডের তরফেও বিভিন্ন কেন্দ্রে তদারকি যেমন করা যাবে তেমনই কেন্দ্রগুলিও কোনও প্রয়োজনে বোর্ডের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

দিব্যেন্দু জানিয়েছেন, পরীক্ষার জন্য বোর্ডের তরফে পরিবহণ সংস্থাগুলির থেকেও সাহায্য নেওয়া হবে। বাস, মেট্রো, ট্রেন-সহ বিভিন্ন পরিবহণ মাধ্যমও যাতে ওই দিন পরীক্ষার্থীদের বিশেষ সুবিধা দেয়, তার ব্যবস্থা করা হয়েছে। সে জন্য পটনা থেকে কলকাতা বিশেষ ট্রেন চালাবে ভারতীয় রেল। অন্যদিকে, শিয়ালদহ শাখায় রবিবার যে সব ট্রেন চলে না, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার কারণে আগামী রবিবার সে সব ট্রেনই চলবে। সকাল সাড়ে ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত থাকবে এই ব্যবস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBJEE 2023 WBJEEB Registrar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE