Advertisement
০৬ মে ২০২৪
UPSC CAPF Recruitment 2023

কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে তিনশোরও বেশি শূন্যপদে নিয়োগ, বিজ্ঞপ্তি ইউপিএসসি-র

প্রার্থীদের নিয়োগ করা হবে লিখিত পরীক্ষা, শারীরিক পরিমাপ/ শারীরিক সক্ষমতা/ মেডিক্যাল পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে।

কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে নিয়োগ।

কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে নিয়োগ। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৭:২৫
Share: Save:

চলতি বছরে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ)-তে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)। বুধবারই এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ইউপিএসসি-র তরফে। প্রার্থীদের নিয়োগের পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন শুরু করা হয়েছে বুধবার থেকেই।

কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট পদে মোট সম্ভাব্য শূন্যপদের সংখ্যা ৩২২টি। এর মধ্যে বিএসএফ-এ ৮৬ টি শূন্যপদে, সিআরপিএফ-এ ৫৫ টি শূন্যপদে, সিআইএসএফ-এ ৯১ টি শূন্যপদে, আইটিবিপি-তে ৬০টি শূন্যপদে এবং এসএসবি-তে ৩০ টি শূন্যপদে প্রার্থীদের নিয়োগ করা হবে। পরীক্ষায় আবেদন জানাতে পারবেন ভারতীয় পুরুষ এবং মহিলারা। বয়স হতে হবে ২০ থেকে ২৫ বছর। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়। এ ছাড়া, প্রার্থীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে স্নাতক হতে হবে। আবেদনকারী পুরুষ এবং মহিলাদের ন্যূনতম উচ্চতা হতে হবে যথাক্রমে ১৬৫ সেন্টিমিটার এবং ১৫৭ সেন্টিমিটার। পুরুষদের ন্যূনতম ছাতির মাপ হতে হবে ৮১ সেন্টিমিটার। এ ছাড়া, পুরুষ এবং মহিলাদের ন্যূনতম ওজন হতে হবে ৫০ কেজি এবং ৪৬ কেজি। এ ছাড়াও, মেডিক্যাল ফিটনেসের নানা পরিমাপ নির্দিষ্ট করা হয়েছে। এর আগে যাঁরা এই পরীক্ষায় নির্বাচিত হয়েছিলেন, তাঁরা এ বার আবেদন জানাতে পারবেন না।

প্রার্থীদের নিয়োগ করা হবে লিখিত পরীক্ষা, শারীরিক পরিমাপ/ শারীরিক সক্ষমতা/ মেডিক্যাল পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। পরীক্ষার জন্য প্রার্থীদের আবেদন জানাতে হবে ইউপিএসসি-র ওয়েবসাইটে গিয়ে। এর জন্য রেজিস্ট্রেশনের পর আবেদনপত্র-সহ সমস্ত নথি জমা করতে হবে প্রার্থীদের। সংরক্ষিত শ্রেণিভুক্তরা বাদে বাকিদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ২০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ১৬ মে। লিখিত পরীক্ষা হবে আগামী ৬ অগস্ট। পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত। প্রশ্নপত্র হবে অব্জেটিভধর্মী। পরীক্ষা হবে দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে। প্রার্থীরা নিয়োগের বিষয়ে আরও বিশদে জানতে পারবেন ইউপিএসসি-র ওয়েবসাইটে গিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Govt Job Recruitment 2023 Job Vacancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE