Advertisement
২৫ জুলাই ২০২৪
SBI

কোন কোন পদে চাকরির সুযোগ রয়েছে স্টেট ব্যাঙ্কে?

এসবিআই-তে মূলত তিনটি পদে চাকরির আবেদন করতে পারেন একজন প্রার্থী।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ১২:০৯
Share: Save:

সরকারি চাকরিগুলির মধ্যে ব্যাঙ্কের চাকরি যেমন সুরক্ষিত, তেমনই দায়িত্বপূর্ণ। একজন ব্যাঙ্কারকে প্রতিদিন প্রচুর টাকা-পয়সা লেনদেনের সঙ্গে যুক্ত থাকতে হয়। তাই, অত্যন্ত সতর্ক থাকতে হয় এই কাজে। এই প্রতিবেদনে স্টেটব্যাঙ্কে অফ ইন্ডিয়ায় (এসবিআই) চাকরির কী কী সুযোগ রয়েছে তার বিস্তারিত আলোচনা করা হল।

এসবিআই-তে মূলত তিনটি পদে চাকরির আবেদন করতে পারেন একজন প্রার্থী।

পিও (প্রবেশনারি অফিসার): এই পদে আবেদনের জন্য ভারতীয় নাগরিকত্বের পরিচয় পত্র থাকতে হবে। কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে প্রার্থীকে। আবেদনকারী প্রার্থীদের বয়স ২১ থেকে ৩০ বছর মধ্যে হতে হবে। এসসি,এসটি প্রার্থীদের ক্ষেত্রে ৫ বছরের ছাড় থাকে, এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ৩ বছরের ছাড় থাকে। প্রার্থী চাকরি পেয়ে যাওয়ার পর ভারতের যেকোনও জায়গায় তাঁর পোস্টিং হতে পারে। মূলত তিনটি ধাপে পিও পদে প্রার্থীদের পরীক্ষা হয়ে থাকে। প্রাথমিক (প্রিলিমিনারি) পরীক্ষা, মূল পরীক্ষা, গ্রুপ ডিসকাশন এবং সাক্ষাৎকার। এই তিনটি পর্যায় যে সব প্রার্থী উত্তীর্ণ হবেন, তাঁদের মেধার ভিত্তিতে নিয়োগ করা হয়। এই পদে বার্ষিক বেতন ন্যূনতম ৭.৫৫ লক্ষ থেকে সর্বোচ্চ ১২.৯৩ লক্ষ টাকা ধার্য থাকে।

জুনিয়র অ্যাসোসিয়েট: পিও পদের মতো এ ক্ষেত্রেও প্রার্থীকে ভারতের নাগরিক হতে হবে। এবং স্নাতক হওয়া বাঞ্ছনীয়। প্রার্থীর বয়স ২০ থেকে ২৮ বছর হতে হবে। এসসি, এসটি-র ক্ষেত্রে ৫ বছর, ওবিসির ক্ষেত্রে ৩ বছর ছাড় থাকে। পিও এবং জুনিয়র অ্যাসোসিয়েট পদের পরীক্ষা একই পদ্ধতি অনুয়ায়ী হয়। এই পদে আবেদন করতে সাধারণ বিভাগের প্রার্থীদের ক্ষেত্রে ৬০০ টাকা (ইন্টিমেশন এবং ফর্মের মূল্য), অন্যান্য বিভাগের ক্ষেত্রে শুধুমাত্র ইন্টিমেশনের ১০০ টাকা ধার্য করা।

এসও (স্পেশালিস্ট অফিসার): এসবিআই-এর বিভিন্ন বিশেষজ্ঞ বিভাগের জন্য এই পদে অফিসার নিয়োগ করা হয়। প্রতিটি বিভাগের ভিন্ন বয়ঃসীমা নির্ধারিত থাকে। শিক্ষাগত যোগ্যতাও নির্ভর করে প্রার্থী কোন পদের জন্য আবেদন করছেন, তার উপরে। ১৬০ মিনিটের মোট ২৭০ নম্বরের একটি পরীক্ষা হয় প্রথমে। সম্পূর্ণ পরীক্ষা অনলাইনের মাধ্যমে নেওয়া হয়। ইংরাজি ও হিন্দি ভাষায় পরীক্ষা হয়। https://www.sbi.co.in/web/careers ,https://bank.sbi/web/careers - এসবিআই এর এই দু’টি অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এক জন প্রার্থী এসবিআই ব্যাঙ্কে কী কী শূন্যপদ রয়েছে, কী ভাবে আবেদন করতে পারবেন, তার যাবতীয় তথ্য সংগ্রহ করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE