Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সরিতা দেবীর শাস্তি বাতিলের আবেদন আইওসি-র

নির্বাসিত বক্সার সরিতা দেবীর পাশে দাঁড়াল ভারতীয় অলিম্পিক সংস্থা-সহ কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। সরিতা দেবীর সাসপেনশনের নির্দেশ বাতিল করার জন্য

সংবাদ সংস্থা
২৭ অক্টোবর ২০১৪ ১৯:০৯
Save
Something isn't right! Please refresh.
কান্নায় ভেঙে পড়েছেন সরিতা দেবী। অক্টোবরে ইনচিওন এশিয়াডের পোডিয়ামে। ছবি: পিটিআই।

কান্নায় ভেঙে পড়েছেন সরিতা দেবী। অক্টোবরে ইনচিওন এশিয়াডের পোডিয়ামে। ছবি: পিটিআই।

Popup Close

নির্বাসিত বক্সার সরিতা দেবীর পাশে দাঁড়াল ভারতীয় অলিম্পিক সংস্থা-সহ কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। সরিতা দেবীর সাসপেনশনের নির্দেশ বাতিল করার জন্য সোমবার বিশ্ব বক্সিং সংস্থার কাছে আবেদন করা হয়েছে। সদ্যসমাপ্ত ইনচিওন এশিয়াডে পদক কেলেঙ্কারির জেরে সাসপেন্ড হওয়ার পর লিখিত ভাবে নিঃশর্ত ক্ষমা চেয়েছিলেন সরিতা দেবী। তা সত্ত্বেও তাঁকে সাসপেন্ড করে অ্যামেচার ইন্টারন্যাশনাল বক্সিং অ্যাসোসিয়েশেন (এআইবিএ)। ভারতীয় বক্সিং সংস্থার সভাপতি সন্দীপ জাজোদিয়া এ দিন জানান, সেই শাস্তির বিরুদ্ধে আবেদন করেছেন তাঁরা।

ইনচিওন এশিয়াড গেমসে লাইটওয়েট বক্সিংয়ের সেমিফাইনালে দক্ষিণ কোরিয়ার জি না পার্কের কাছে হেরে যান লইশরাম সরিতা দেবী। ১ অক্টোবরের সেই ম্যাচে রেফারির সিদ্ধান্তে একেবারেই সন্তুষ্ট ছিলেন না সরিতা দেবী। রেফারির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনে ক্ষোভপ্রকাশ করেন ২৯ বছরের বক্সার-সহ তথা ভারতীয় দল। সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আবেদনও করা হয়। শুধু তাই নয়, পোডিয়ামে ব্রোঞ্জ পদক নিতে অস্বীকার করে কান্নায় ভেঙে পড়েন তিনি। গলায় নয়, হাতে পদক নিয়ে পাশে দাঁড়িয়ে থাকা রুপো জয়ী কোরীয় বক্সার জি না-র কাছে সেই পদক দিয়ে দেন সরিতা দেবী। এই ঘটনায় বিতর্কের ঝড় ওঠে। এআইবিএ-র ক্ষোভের মুখে পড়েন সরিতা দেবী। তাঁকে সাসপেন্ড করে বিশ্ব বক্সিং সংস্থা। এর ফলে ১৩ নভেম্বর থেকে কানাডায় অনুষ্ঠিত বিশ্ব বক্সিং প্রতিযোগিতায় খেলতে পারবেন না। সরিতার কোচ গুরবক্স সিংহ সান্ধু, ইগলেসিয়াস ফার‌্নান্ডেজ এবং সাগরমাল দয়ালকেও সাসপেন্ড করে বিশ্ব বক্সিং সংস্থা। পাশাপাশি ইনচিওন এশিয়াডে ভারতের শেফ দ্য মিশন আদিল সুমারিওয়ালারও একই শাস্তি হয়।

এ দিন কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন ভারতীয় অলিম্পিক সংস্থার কর্তারা। বৈঠকে সরিতা দেবীর শাস্তির বিষয়ে আলোচনা হয়। পদক ফেরানোর ঘটনায় সরিতা দেবীর পক্ষ নিয়ে সন্দীপ জাজোদিয়া বলেন, “আবেগের বশবর্তী হয়ে সে দিন ওই প্রতিক্রিয়া ছিল সরিতার।” তবে সরিতা দেবী আগেকার রেকর্ডের কথা উল্লেখ করে ওই ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা বলেছেন তিনি। বিশ্ব বক্সিং সংস্থাকে কৈফিয়ত দিয়ে এ দিন চিঠিও পাঠানো হয়েছে বলে জানিয়েছে ভারতীয় বক্সিং সংস্থা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement