Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

দিল্লি এবং হরিয়ানায় কারা লড়বেন? কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার পরেই জানিয়ে দিল আপ

মঙ্গলবার দিল্লির কেজরীওয়ালের বাসভবনে আপ নেতৃত্বের বৈঠকে ছিল। সেই বৈঠক শেষে আপ নেতা সন্দীপ পাঠক সাংবাদিক বৈঠক করে প্রার্থিতালিকা ঘোষণা করেন। আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে ‘জোট’ বেঁধেই দিল্লি এবং হরিয়ানাতে লড়বে আপ।

AAP declare Lok Sabha election candidates for Delhi and Haryana

লোকসভা নির্বাচনে দিল্লি এবং হরিয়ানায় প্রার্থী ঘোষণা আপের। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩২
Share: Save:

লোকসভা নির্বাচনে দিল্লির চার আসনে কারা প্রার্থী হবেন, তা ঘোষণা করে দিল আম আদমি পার্টি (আপ)। শুধু দিল্লি নয়, হরিয়ানার কুরুক্ষেত্র লোকসভা আসন থেকে আপের হয়ে কে লড়বেন তাও স্থির করে ফেলল অরবিন্দ কেজরীওয়ালের দল। মঙ্গলবার প্রার্থী নির্বাচন নিয়ে বৈঠকে বসেছিল আপ নেতৃত্ব।

মঙ্গলবার কেজরীওয়ালের দিল্লির বাসভবনে আপ নেতৃত্বের বৈঠকে ছিল। সেই বৈঠক শেষে আপ নেতা সন্দীপ পাঠক সাংবাদিক বৈঠক করে প্রার্থিতালিকা ঘোষণা করেন। আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে ‘জোট’ বেঁধেই দিল্লি এবং হরিয়ানাতে লড়বে আপ। দীর্ঘ আলোচনার পর দু’দল আসন রফা চূড়ান্ত করে। ঠিক হয়, সাত আসনের দিল্লিতে চার-তিন সমীকরণে লড়বে আপ এবং কংগ্রেস।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

দিল্লিতে কংগ্রেস নেতৃত্ব কেজরীওয়ালের দলকে চারটি আসন ছেড়েছে। সেই চারটি আসন হল নয়াদিল্লি, দক্ষিণ দিল্লি, পূর্ব দিল্লি এবং পশ্চিম দিল্লি। বাকি তিন আসন অর্থাৎ উত্তর-পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি এবং চাঁদনি চকে লড়বে হাত শিবির। মঙ্গলবার দিল্লির চার আসনের প্রার্থী ঘোষণা করল কেজরী।

আপের তরফে জানানো হয়েছে, নয়াদিল্লি থেকে লড়বেন সোমনাথ ভারতী। পূর্ব দিল্লিতে আপের প্রার্থী কুলদীপ কুমার। এ ছাড়াও দক্ষিণ দিল্লি এবং পশ্চিম দিল্লিতে যথাক্রমে রাম পহেলওয়ান এবং মহাবাল মিশ্র। এই চার জনের মধ্যে মহাবাল ছাড়ী বাকি তিন জনই বর্তমানে দিল্লির বিধায়ক। হরিয়ানাতে রাহুল গান্ধীর দল কংগ্রেস, আপকে কুরুক্ষেত্র লোকসভা আসনটি ছেড়েছে। মঙ্গলবার সেই আসনের প্রার্থীও জানিয়েছে কেজরীওয়ালের দল। আপ নেতা সুশীল গুপ্তাকে সেখানকার প্রার্থী করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দিল্লির সাত আসনের মধ্যে পাঁচ আসনেই দ্বিতীয় স্থানে ছিল কংগ্রেস। আর দুই আসনে বিজেপির পরেই ছিল কেজরীওয়ালের দল। সাতটি লোকসভাই জিতেছিল বিজেপি। এ বার বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’ জোটকে মজবুত করতে দিল্লিতে এক সঙ্গে লড়ার সিদ্ধান্ত নিয়েছে কেজরী এবং রাহুলের দল। শুধু দিল্লি নয়, গুজরাত, হরিয়ানা, গোয়া এবং চণ্ডীগড়েও কী সমীকরণে আসন সমঝোতা হচ্ছে তা-ও জানিয়েছে দুই দল।

জানুয়ারিতে কংগ্রেস এবং আপ নেতৃত্ব আসন সমঝোতা নিয়ে কয়েক দফা আলোচনা করলেও জট কাটেনি। সূত্রের খবর ছিল আপের তরফে দিল্লির সাতটি আসনের মধ্যে একটি বা দুটি ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু কংগ্রেস অন্তত তিনটিতে লড়ার দাবিতে অনড় থাকায় আলোচনা ভেস্তে যায়। পরে বার বার বৈঠকে বসেছে দুই দলের নেতৃত্ব। শনিবার আপ এবং কংগ্রেস যৌথ ভাবে পাঁচ রাজ্যের আসন বণ্টনের কথা ঘোষণা করে।

কংগ্রেস নেতা মুকুল ওয়াসনিক শনিবার জানান, ‘‘১০ লোকসভা আসনের হরিয়ানায় ন’টি আসনেই আপের সমর্থনে প্রার্থী দেবে কংগ্রেস। কুরুক্ষেত্র লোকসভা আসনটি ছাড়া হয়েছে আপকে।’’ এ ছাড়াও চণ্ডীগড় লোকসভা আসনটি কংগ্রেসকে ছাড়তে রাজি হয় কেজরীর দল। চণ্ডীগড়ের মতো দুই আসনের গোয়াতেও আপের সমর্থনে প্রার্থী দেবে কংগ্রেসই। গুজরাতেও আপ এবং কংগ্রেস জোট বেঁধেই লড়বে। কংগ্রেস, আপকে ছেড়ে দিয়েছে গুজরাতের ভারুচ এবং ভাবনগর আসনটি। তবে এই দুই আসনে কারা প্রার্থী হচ্ছেন, তা এখনও জানানো হয়নি আপের তরফে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE