Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

বুধেও পা ফেলা গেল না সামনে, কংগ্রেস নিয়ে প্রশ্নে জর্জরিতই সিপিএম, আবার শরিকি বৈঠক বৃহস্পতিতে

সিপিআই, আরএসপি ও ফরওয়ার্ড ব্লকের সঙ্গে গত মঙ্গলবার থেকে আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের বৈঠক করছেন ফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। সিপিএমের তরফে বৈঠকে থাকছেন পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ২৩:০১
Share: Save:

কংগ্রেসের সঙ্গে আসন রফার জন্য দিনের পর দিন অপেক্ষা করা নিয়ে শরিকদের প্রশ্নের মুখে পড়তে হয়েছে সিপিএমকে। মঙ্গলবার শরিকদের থেকে ২৪ ঘণ্টার সময়ও চেয়েছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। কিন্তু সেই সময়সীমা অতিক্রান্ত হলেও কংগ্রেসের থেকে না এল কোনও প্রস্তাব, না-কাটল ধোঁয়াশা!

সিপিআই, আরএসপি ও ফরওয়ার্ড ব্লকের সঙ্গে গত মঙ্গলবার থেকে আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের বৈঠক করছেন ফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। সিপিএমের তরফে বৈঠকে থাকছেন পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র। মঙ্গলবারের বৈঠকে সিপিএমের উপর কার্যত চাপ বাড়িয়েছে শরিকেরা। প্রশ্ন উঠেছে, কংগ্রেস কেন এখনও কিছু জানাল না? অনন্তকাল কেন অপেক্ষা করতে হবে তাদের জন্য? তা নিয়ে আলোচনা চালিয়ে যেতে বুধবারও বৈঠক হয়েছে। কিন্তু আসন সমঝোতা নিয়ে স্থির সিদ্ধান্তে পৌঁছনো গেল না। কারণ, সিপিএম সূত্রে খবর, বুধবার রাত পর্যন্ত কংগ্রেসের তরফে কোনও প্রস্তাব আসেনি। মৌখিক ভাবে আলোচনা চলছেই। তবে মুখোমুখি বসে আসন নিয়ে আলোচনার প্রস্তাব এখনও দেয়নি কংগ্রেস।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এই পরিস্থিতিতে চার বাম দল বৃহস্পতিবার আবার বৈঠকে বসছে। সিপিএম সূত্রে খবর, বৃহস্পতিবার আগে সিপিআই, আরএসপি ও ফরওয়ার্ড ব্লকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসার কথা রয়েছে তাদের। এর পর চারটি দল একসঙ্গে বসবে। আলিমুদ্দিন সূত্রে জানা গিয়েছে, যে আসনগুলিতে কংগ্রেসের দাবি থাকবে না, সেই আসনগুলিতে যাতে প্রার্থী ঘোষণা করে দেওয়া যায়, বৃহস্পতিবার শরিকদের সেই প্রস্তাব দেওয়া হতে পারে। কিন্তু এই প্রস্তাবে বাম দলগুলি রাজি হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে আলিমুদ্দিনের। সিপিএম সূত্রে খবর, কোন কোন আসনে প্রার্থী দেওয়া যেতে পারে, তা নিয়ে বুধবার রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকে আলোচনা রয়েছে। কিছু আসনে জট থেকে গিয়েছে। তা নিয়ে বৃহস্পতিবার আলোচনা হতে পারে বলেই খবর সিপিএম সূত্রে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Left Front Biman Basu CPM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE