Advertisement
Back to
Amit Shah in Kashmir

বিজেপি প্রার্থী দেয়নি, তবু ভোটের মধ্যে কেন কাশ্মীরে ‘অরাজনৈতিক’ সফরে শাহ? কারণ নিয়ে জল্পনা

কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা আসনের মধ্যে তিনটিতে (জম্মু, উধমপুর এবং শ্রীনগর) ইতিমধ্যেই ভোটগ্রহণ হয়ে গিয়েছে। বাকি রয়েছে অনন্তনাগ-রাজৌরি এবং বারামুলায়।

অমিত শাহ।

অমিত শাহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৪:২৬
Share: Save:

শ্রীরামপুরে বিজেপির জনসভায় বুধবার তিনি বলেছিলেন, ‘‘পাক অধিকৃত কাশ্মীর (পিওকে) আমাদের। ওটা আমরা নিয়েই ছাড়ব।’’ তার ২৪ ঘণ্টা পরেই জম্মু ও কাশ্মীরে ঝটিকা সফর করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাৎপর্যপূর্ণ ভাবে লোকসভা ভোটপর্বের মধ্যে এই সফরে কোনও প্রচারে অংশ নেননি তিনি। বিজেপির জম্মু ও কাশ্মীর শাখার সাধারণ সম্পাদক সুনীল শর্মা শুক্রবার বলেন, ‘‘অমিত শাহজির এই সফর রাজনৈতিক নয়!’’

কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা আসনের মধ্যে তিনটিতে (জম্মু, উধমপুর এবং শ্রীনগর) ইতিমধ্যেই ভোটগ্রহণ হয়ে গিয়েছে। বাকি রয়েছে অনন্তনাগ-রাজৌরি এবং বারামুলা। কাশ্মীর উপত্যকার ওই দু’টি আসনে এ বার প্রার্থীই দেয়নি বিজেপি। আনুষ্ঠানিক ভাবে কোনও প্রার্থীকে সমর্থনের ঘোষণাও করেনি। এই পরিস্থিতিতে শাহের সফর নিয়ে তৈরি হয়েছে জল্পনা। বৃহস্পতিবার রাতে শ্রীনগরে পৌঁছেছিলেন শাহ। শুক্রবার সকালেই দিল্লি ফিরে যান। সরকারি ভাবে শাহের সফর নিয়ে কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি!

তবে উপত্যকার কয়েকটি সংগঠনের নেতাদের সঙ্গে বৃহস্পতিবার রাতে তাঁর বৈঠক হয়েছে বলে কেন্দ্রশাসিত অঞ্চলটির প্রশাসনের একটি সূত্র জানিয়েছে। ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে ‘বিশেষ মর্যাদা’ লোপের পরের প্রথম লোকসভা ভোট হচ্ছে জম্মু ও কাশ্মীরে। জম্মু এবং উধমপুরে প্রার্থী দিলেও কাশ্মীর উপত্যকার তিনটি আসনে এ বার লড়ছে না শাহের দল। সেখানে মূল প্রতিদ্বন্দ্বিতা কংগ্রেস সমর্থিত ন্যাশনাল কনফারেন্স বনাম পিডিপির প্রার্থীদের মধ্যে। শ্রীনগরে লোকসভা আসনে গত ১৩ মে চতুর্থ দফায় ভোট হয়েছে। বারামুলায় ২০ মে পঞ্চম দফায় এবং অনন্তনাগ-রাজৌরিতে ২৫ মে ষষ্ঠ দফায় ভোটগ্রহণ হবে।

প্রাক্তন কংগ্রেস নেতা তথা ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ আজ়াদ পার্টি (ডিপিএপি)-র প্রদান গুলাম নবি আজাদের সাহায্যে দু’টি কেন্দ্রে ‘ইন্ডিয়া’ বিরোধী দুই প্রার্থীকে জেতাতে বিজেপি সক্রিয় হয়েছে বলে আলোচনা চলছে উপত্যকায়। বারামুলায় পদ্ম-শিবিরের পছন্দ পিপল্‌‌স কনফারেন্সের প্রধান সাজ্জাদ লোন। অনন্তনাগ-রাজৌরিতে ডিপিএপি-র মহম্মদ সালিম পারা। ওই দুই প্রার্থীর জন্য জম্মু-কাশ্মীর আপনি পার্টির প্রধান আলতাফ বুখারির সমর্থন পেতেও মোদী-শাহের দল ‘সক্রিয়’ বলে জল্পনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE