Advertisement
Back to
Presents
Associate Partners
Narendra Modi Amit Shah

মোদী প্রধানমন্ত্রীর আসনে আর কত দিন? সময় বলে দিলেন শাহ, শোনালেন সাফল্যের রাজনীতির কথা

তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে নরেন্দ্র মোদী। বিজেপি জোট ৪০০-র বেশি আসনে জিতবে বলেও দাবি পদ্ম-শিবিরের। এ বার মোদীর প্রধানমন্ত্রিত্বের কালও বলে দিলেন শাহ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অমিত শাহ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০০:০৫
Share: Save:

বয়স ৭৫ হয়ে গেলে কাউকে প্রত্যক্ষ রাজনীতিতে রাখার পক্ষপাতি নন নরেন্দ্র মোদী। কিন্তু তিনি প্রধানমন্ত্রীর আসনে থাকতে পারেন তাঁর ৮৩ বছর বয়স পর্যন্ত। এমনটাই মনে করেন মোদীর ‘সেনাপতি’ অমিত শাহ। বৃহস্পতিবার একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন, আসন্ন লোকসভা নির্বাচনে মোদী তৃতীয় বারের জন্য ক্ষমতায় তো আসবেনই, চতুর্থ বারেও প্রধানমন্ত্রী হবেন। শাহের কথায়, আগামী ১০ বছর প্রধানমন্ত্রী থাকবেন মোদীই।

ওই সাক্ষাৎকারে আগামী ১০ বছরে ভারতের রাজনীতি কোন দিকে যাবে সংক্রান্ত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘আমাদের দেশে যে গণতন্ত্র চলছে সেটা কাজের উপরে নির্ভর করে। সাফল্যের রাজনীতিতে মানুষ কাজ দেখে ভোট দেয়।’’ সেই কাজের বিচারেই আগামী ১০ বছর বিজেপি দেশের ক্ষমতায় থাকবে এবং মোদীই প্রধানমন্ত্রী থাকবেন বলে দাবি করেন শাহ। অতীতের সমালোচনা করে তিনি বলেন, ‘‘আগে জাত-পাত, ধর্মের উপরে এবং তোষণকেন্দ্রিক রায় দিত দেশ। প্রধানমন্ত্রী মোদীই সেটা বদলে সাফল্যকেন্দ্রিক রাজনীতির আবহ তৈরি করেছেন। কে কী কাজ করেছেন তার উপরেই নির্ভর করে দেশ ক্ষমতায় থাকবে। কাজ করার যোগ্যতা দেখেই মানুষ ক্ষমতায় থাকার সুযোগ করে দেবে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

বিজেপির আগামী নিয়ে কথা বলতে গিয়ে শাহের বক্তব্য, ‘‘আমরা যদি ভাল কাজ করতে পারি তবেই ক্ষমতায় টিকে থাকব। আমরা যদি নিজেদের ভুল শুধরে নিতে না পারি তা হলে আমরা জিততে পারব না।’’ প্রশ্ন ছিল আগামী ১০ বছরের রাজনীতি নিয়ে। সেই সূত্র ধরেই শাহ বলেন, ‘‘যে হেতু আগামী ১০ বছরের কথা জানতে চাওয়া হচ্ছে তাই আমি এটা বলে দিতে পারি যে, আগামী ১০ বছর একমাত্র মোদীই প্রধানমন্ত্রী থাকবেন।’’ বিজেপি শিবিরেই এত দিন এমন আলোচনা শোনা যেত যে, এ বারই মোদী শেষ বার ক্ষমতার লড়াইয়ে। গত গুজরাত বিধানসভা নির্বাচনের সময়েও এমনটা শোনা গিয়েছিল বিজেপির প্রচারে। কিন্তু সেই আলোচনা নস্যাৎ করে দিলেন বিজেপিতে ‘চাণক্য’ হিসাবে পরিচিত শাহ।

বৃহস্পতিবারের সাক্ষাৎকারে শাহ বিরোধীদের সমালোচনা করার সঙ্গে সঙ্গে মোদী সরকারের সাফল্যের খতিয়ানও তুলে ধরেন। বলেন, ‘‘মোদীজি ২০৪৭ সালে ভারত কোথায় পৌঁছবে তার পরিকল্পনাও করে ফেলেছেন। বিকশিত ভারতের স্বপ্ন তিনিই দেখিয়েছেন।’’ একই সঙ্গে বলেন, ‘‘খুব তাড়াতাড়ি লোকসভা নির্বাচনের আগেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কার্যকর হয়ে যাবে।’’ শাহ সন্দেশখালির প্রসঙ্গ টেনে তৃণমূল সরকারের নিন্দা করার পাশাপাশি বলে দেন এ বার বাংলা থেকে কমপক্ষে ২৫টি আসনে জয় নিশ্চিত বিজেপির।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Narendra Modi Amit Shah Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE