Advertisement
Back to
Presents
Associate Partners
Maharashtra

তারকা প্রচারকের তালিকা থেকে শিন্ডে-অজিতের নাম কেটে দিল বিজেপি! কেন বাদ পড়লেন তাঁরা?

মহারাষ্ট্রে লোকসভার প্রচারে কারা কারা থাকবেন, সম্প্রতি তার তালিকা প্রকাশ করেছিল বিজেপি এবং শিবসেনার শিন্ডে গোষ্ঠী। বিজেপির তালিকায় ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ার। তবে পরে তাঁদের বাদ দেওয়া হয়।

BJP drops Eknath Shinde, Ajit Pawar as star campaigners in Maharashtra

(বাঁ দিকে) একনাথ শিন্ডে, অজিত পওয়ার, দেবেন্দ্র ফড়ণবীস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১৪:২৪
Share: Save:

লোকসভা নির্বাচন শুরু হতে বাকি হাতেগোনা মাত্র কয়েক দিন। সব রাজনৈতিক দলই জোরকদমে প্রচার শুরু করেছে। মহারাষ্ট্রে এ বার একসঙ্গে লড়াই করছে বিজেপি, একনাথ শিন্ডের শিবসেনা এবং অজিত পওয়ারের এনসিপি। তবে বিজেপি প্রার্থীর সমর্থনে একনাথ বা অজিত কেউই প্রচার করতে পারবেন না! প্রচারকের তালিকা থেকে দুই রাজনীতিবিদকে বাদ দিল বিজেপি।

মহারাষ্ট্রে লোকসভার প্রচারে কারা কারা থাকবেন, সম্প্রতি তার তালিকা প্রকাশ করেছিল বিজেপি এবং শিবসেনার শিন্ডে গোষ্ঠী। শিবসেনার তারকা প্রচারকের তালিকায় নাম ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। অন্য দিকে, বিজেপির তালিকায় ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডে, উপমুখ্যমন্ত্রী অজিত।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সেই তালিকা প্রকাশ্যে আসার পরেই নির্বাচন কমিশনে অভিযোগ জমা পড়ে। সেই অভিযোগপত্রে লেখা হয়, জনপ্রতিনিধিত্ব আইনের ৭৭ নম্বর ধারা লঙ্ঘন করেছে বিজেপি এবং শিন্ডে গোষ্ঠী। সেই ধারায় বলা হয়েছে, কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব তাঁর নিজের দল ছাড়া অন্য দলের হয়ে ভোটে প্রচার করতে পারবেন না।

অভিযোগ পাওয়ার পরেই নড়েচড়ে বসে কমিশন। বিজেপি এবং শিবসেনাকে মুখ্য নির্বাচন কমিশনার চিঠি দিয়ে জানান, কোনও ভাবেই অন্য দলের নেতাকে নিজের দলের তারকা প্রচারকের তালিকায় রাখা যাবে না। সমস্ত জেলা কালেক্টর এবং জেলা নির্বাচন অফিসারকেও এই চিঠি দেওয়া হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে যাতে কেউ ১৯৫০ সালের জনপ্রতিনিধিত্ব আইন লঙ্ঘন করতে না পারে, সে দিকে কড়া নজর রাখতে হবে।

কমিশনের চিঠি পাওয়ার পরেই বিজেপি তাদের তারকা প্রচারকের তালিকা পরিবর্তন করে। পরিবর্তিত তালিকায় দেখা গেছে অজিত, একনাথের নাম প্রচারকের তালিকা থেকে বাদ দিয়েছে পদ্মশিবির।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE