Advertisement
Back to
Presents
Associate Partners
Left Front

অপেক্ষায় বসে আলিমুদ্দিন, শরিকদের থেকে ২৪ ঘণ্টা সময় চাইলেন বিমান, চাপ বাড়ছে সিপিএমের উপর

সিপিএমের একটি অংশ চায়, যে যে আসনে কংগ্রেসের দাবি নেই, সেই সব আসনে বাম প্রার্থী ঘোষণা করে দেওয়া হোক। এক শরিক দলের নেতা বলেন, ‘‘কংগ্রেস ঝুলিয়ে রাখছে, আমরাও ঝুলে থাকছি। আর কত দিন চলবে?’’

Chairman Biman Basu asked the Left Front partners for 24 hours more time to discuss with the Congress

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ২০:৩৫
Share: Save:

কংগ্রেস কি কিছু জানিয়েছে? আর কত অপেক্ষা করতে হবে? মঙ্গলবার এ হেন বিবিধ প্রশ্নে সিপিএমের উপর চাপ বাড়াল বামফ্রন্টের তিন শরিক দল সিপিআই, আরএসপি, ফরওয়ার্ড ব্লক। আলিমুদ্দিন স্ট্রিটে মঙ্গলবার চার বাম দলের বৈঠক বসেছিল। সূত্রের খবর, সেখানে শরিক দলগুলির প্রশ্নের মুখে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেছেন, আর ২৪ ঘণ্টা অপেক্ষা করা হোক। তার মধ্যেই আশা করা যাচ্ছে কংগ্রেসের তরফে সবটা স্পষ্ট করে দেওয়া হবে। আলোচনাটা অন্তত শুরু হবে।

সিপিএমের তরফে বিমান ছাড়াও মঙ্গলবার ছিলেন দলের পলিটব্যুরোর সদস্য সূর্যকান্ত মিশ্র। রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম সোমবার পলিটব্যুরোর বৈঠকের পর দিল্লিতে থেকে গিয়েছিলেন। সিপিএম সূত্রে খবর, মঙ্গলবার কংগ্রেসের সঙ্গে কথা বলার চেষ্টার জন্যই দিল্লিতে থাকতে হয়েছিল সেলিমকে। যদিও সেই কথা কতটা হয়েছে, মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত তা স্পষ্ট নয়। তবে দুপুরের পরে পঞ্জাবে একটি কর্মসূচিতে যোগ দিয়েছিলেন সেলিম। রাতে তাঁর কলকাতায় ফেরার কথা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

বুধবার সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠক রয়েছে। সেখানে ফ্রন্টের আলোচনা এবং কংগ্রেসের তরফে কোনও বার্তা এল কি না তা নিয়ে কথাবার্তা হবে। সিপিএমের একটি অংশ চায়, যে যে আসনে কংগ্রেসের দাবি নেই, সেই সেই আসনে বামেদের প্রার্থী ঘোষণা করে দেওয়া হোক। এক শরিক দলের নেতা বলেন, ‘‘কংগ্রেস ঝুলিয়ে রাখছে, আমরাও ঝুলে থাকছি। এটা আর কত দিন চলবে? এর পর তো লেখার জন্য দেওয়ালও পাব না।’’ সিপিএমের অন্য একটি অংশ আবার বলছে, শুধু কংগ্রেস নয়। আইএসএফের সঙ্গে যে আলোচনা শুরু হয়েছে, তা-ও চূড়ান্ত হয়নি। ফলে জটিলতা থাকছেই। বামফ্রন্ট সূত্রে খবর, আইএসএফ প্রথমে ১৭টি আসন দাবি করেছিল। তার পর তারা নামতে নামতে ১২, ১০ হয়ে এখন ৭-এ এসে দাঁড়িয়েছে। বাম নেতারা ঘরোয়া আলোচনায় স্পষ্টই বলছেন, আইএসএফকে কোনও ভাবেই দু’টির বেশি আসন ছাড়া যাবে না।

এর মধ্যেই আবার ফরওয়ার্ড ব্লক চিঠি দিয়ে সিপিএম তথা বামফ্রন্টকে জানিয়ে দিয়েছে, তাদের ভাগের তিনটি আসনের প্রার্থীর নাম। ফরওয়ার্ড ব্লক নেতারা ঘরোয়া আলোচনায় এ-ও বলছেন, কংগ্রেসের সঙ্গে সিপিএম আলোচনা করে উঠতে না-পারলে, তারা পৃথক ভাবে বারাসত, পুরুলিয়া এবং কোচবিহারে তাঁদের প্রার্থীর নাম ঘোষণা করে দেবেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE