Advertisement
Back to
Presents
Associate Partners
Chirag Paswan

বেশি আসন ছাড়া যাবে না নীতীশকে! বিজেপিকে ‘শর্ত’ পাসোয়ান-পুত্রের, অস্বস্তিতে গেরুয়া শিবির

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিহারে ১৭টি আসনে লড়েছিল বিজেপি। ১৭টিতে লড়েছিল নীতীশের দল। আর বাকি ছয় আসন ছিল এলজেপি-র দখলে।

Chirag Paswan Advise to BJP on Nitish Kumar

নীতীশ কুমার, রাম বিলাস পাসোয়ান, চিরাগ পাসোয়ান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩৪
Share: Save:

বিহারের মসনদে ফের পালাবদল ঘটেছে। ‘ইন্ডিয়া’ জোটের হাত ছেড়ে এনডিএ জোটের সঙ্গে চলার সিদ্ধান্ত নেন নীতীশ কুমার। তাঁরই নেত়ৃত্বে ‘নতুন’ সরকার গঠন হয়েছে পশ্চিমবঙ্গের পড়শি রাজ্যে। নীতীশের এই ‘ঘরওয়াপসি’তে অস্বস্তিতে এনডিএ জোটের এলজেপি দলের নেতা চিরাগ পাসোয়ান! নীতীশ-চিরাগ ‘দন্দ্ব’ মাথাব্যথার কারণ হয়ে উঠেছে বিজেপিরও।

সংবাদমাধ্যম নিউজ১৮ সূত্রে খবর, এলজেপি-র চিরাগ নাকি বিজেপি নেতৃত্বকে নীতীশ নিয়ে কিছু ‘শর্ত’ দিয়েছেন। আসন্ন লোকসভা নির্বাচনে আসন বণ্টন নিয়ে এখন থেকেই সুর চড়িয়ে রাখলেন প্রয়াত মন্ত্রী রাম বিলাস পাসোয়ানের পুত্র চিরাগ। তিনি বিজেপিকে বলে রেখেছেন, ২০২৪ এর লোকসভা নির্বাচনে অন্তত কয়েকটি আসন ছাড়তে হবে নীতীশকে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিহারে ১৭টি আসনে লড়েছিল বিজেপি। ১৭টিতে লড়েছিল নীতীশের দল। আর বাকি ছয় আসন ছিল এলজেপি-র দখলে। চিরাগ বিজেপিকে ‘পরামর্শ’ দিয়েছেন, যদি তারা ১৭ আসনেই লড়ার সিদ্ধান্ত নেয় তবে নীতীশকে কিছু আসন ছাড়তে হবে। ২০১৯ এ বিজেপি ২২টি আসনে লড়তে চেয়েছিল, কিন্তু আসন সমঝোতার সময় নীতীশের দাবি মেনে পাঁচটি আসন ছাড়তে হয়েছিল।

নিউজ১৮ সংবাদমাধ্যমে এক সূত্র দাবি করেছে, চিরাগ বিজেপিকে বলেছে এ বার নীতীশ কুমারকে উদারতা দেখাতে হবে। এলজেপি বিজেপির সঙ্গেই রয়েছে। কমপক্ষে ছ’টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় তারা। নীতীশ যদি বেঁকে বসেন তবে এলজেপি দল ২৩টি আসনে লড়ার জন্য প্রস্তুত।

বিহারের গত বিধানসভা নির্বাচনের পর থেকেই নীতীশ এবং চিরাগের মধ্যে ‘ঝামেলা’ চলছে। চিরাগের দলকে সমর্থন করার জন্য বিজেপিকে দুষেছিলেন নীতীশ। ২০২২ সালে জোট থেকে বেরিয়েও আসেন তিনি। তাঁর অভিযোগ ছিল, চিরাগের দল অনেক আসনে আলাদা লড়ে জেডিইউ-র ভোট কেটেছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE