Advertisement
Back to
Lok Sabha Election 2024

বারাণসীতে কৌতুকশিল্পীর মনোনয়ন বাতিল কমিশনের, মোদীর বিরুদ্ধে লড়তে পারছেন না রঙ্গীলা

মোদীর বাচনভঙ্গি এবং শারীরিক অঙ্গভঙ্গি হুবহু নকল করে শিরোনামে এসেছিলেন শ্যাম রঙ্গীলা। সেই রঙ্গীলাই সম্প্রতি মোদীর বিরুদ্ধে নির্দল প্রার্থী হিসাবে দাঁড়ানোর কথা ঘোষণা করেন।

শ্যাম রঙ্গীলা।

শ্যাম রঙ্গীলা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৯:৪৯
Share: Save:

বারাণসী কেন্দ্রে নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছিলেন কৌতুকশিল্পী শ্যাম রঙ্গীলা। কিন্তু বুধবার তাঁর মনোনয়ন বাতিল করে দেয় নির্বাচন কমিশন। আর তার পরেই কমিশনকে তোপ দেগে রঙ্গীলার অভিযোগ, “গণতন্ত্রকে হত্যা করা হয়েছে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাচনভঙ্গি এবং শারীরিক অঙ্গভঙ্গি হুবহু নকল করে শিরোনামে এসেছিলেন রঙ্গীলা। সেই রঙ্গীলাই সম্প্রতি মোদীর বিরুদ্ধে নির্দল প্রার্থী হিসাবে দাঁড়ানোর কথা ঘোষণা করেন। গত ১৪ মে নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেন তিনি। তার পরের দিনই কমিশন তাদের ওয়েবসাইটে জানায়, রঙ্গীলার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মনোনয়ন বাতিলের খবর পেয়েই ক্ষোভ উগরে দেন রঙ্গীলা। ওই কৌতুকশিল্পী বলেন, “নির্বাচন কমিশন ভোটপ্রক্রিয়াকে একটা খেলায় পরিণত করেছে।” তাঁর বক্তব্য, মনোনয়ন দাখিলের জন্য যা যা প্রয়োজন, তার সব শর্তই তিনি পূরণ করেছিলেন। উদাহরণ দিয়ে রঙ্গীলা জানান, জামানতের জন্য নির্দিষ্ট টাকা, প্রস্তাবকের নাম, যাবতীয় নথিপত্র তিনি কমিশনের কাছে জমা দিয়েছিলেন।

এর আগে রঙ্গীলা অভিযোগ করেছিলেন যে, তাঁকে মনোনয়ন জমা দিতে ‘বাধা’ দেওয়া হচ্ছে। গত সোমবার নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে রঙ্গীলা লিখেছিলেন, “আমি প্রস্তুত। কিন্তু মনোনয়ন জমা নেওয়ার জন্য কেউ প্রস্তুত নন। আমি কাল আবার চেষ্টা করব।” রঙ্গীলার এ-ও অভিযোগ যে, গত মঙ্গলবার বারাণসীর জেলাশাসকের দফতরে যোগাযোগ করার চেষ্টা করেও তিনি ব্যর্থ হন। শেষে ওই দিন দুপুরের দিকে ‘কোনও রকমে’ মনোনয়ন জমা দেন তিনি। প্রসঙ্গত, মঙ্গলবারই বারাণসী কেন্দ্রের বিজেপি প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেন মোদী।

আগামী ১ জুন সপ্তম দফায় বারাণসী কেন্দ্রে ভোটগ্রহণ। কমিশন জানিয়েছে, বারাণসী কেন্দ্রে মোট ৩৩ জন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। লড়াইয়ে রয়েছেন মোদী ছাড়াও মোট ছ’জন প্রার্থী। কংগ্রেস প্রার্থী করেছে অজয় রাইকে। আদতে রাজস্থানের হনুমানগড়ের বাসিন্দা রঙ্গীলা এক সময় ‘মোদীর অনুরাগী’ হিসাবেই পরিচিত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE