Advertisement
Back to
Presents
Associate Partners
Caste Based Reservation

‘ইন্ডিয়া ক্ষমতায় এলে ৫০ শতাংশেরও বেশি সংরক্ষণ কার্যকর হবে’, লোকসভায় জাতপাতের ‘তাস’ রাহুলের

সুপ্রিম কোর্টের অনুমোদনে তামিলনাড়ু, তেলেঙ্গনা , মহারাষ্ট্রের মতো রাজ্যে ৫০ শতাংশের বেশি সংরক্ষণের সুবিধা রয়েছে। কিন্তু কেন্দ্রীয় স্তরে এমন কোনও বন্দোবস্ত নেই।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪০
Share: Save:

জাতগণনার প্রতিশ্রুতি দিয়েছিলেন আগেই। এ বার কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রতিশ্রুতি দিলেন, আগামী লোকসভা ভোটে জিতে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ কেন্দ্রে ক্ষমতা দখল করলে জাতভিত্তিক সংরক্ষণ ৫০ শতাংশেরও বেশি বাড়ানোর বন্দোবস্ত করা হবে।

ঝাড়খণ্ডের রাজধানী রাঁচীতে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র সমাবেশে সোমবার রাহুল বলেন, ‘‘তফসিলি জাতি-জনজাতি এবং ওবিসিদের সঙ্গে বহু যুগ ধরে চুক্তিবদ্ধ শ্রমিকদের মতো ব্যবহার করা হয়। দেশের বড় শিল্পসংস্থা, হাসপাতাল, স্কুল-কলেজ এবং আদালতে তাঁদের প্রতিনিধিত্ব কম। আমরা ক্ষমতায় এলে সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে তাঁদের জন্য ৫০ শতাংশের বেশি সংরক্ষণ চালু করব।’’ এ সংক্রান্ত প্রয়োজনীয় আইন প্রণয়নেরও প্রতিশ্রুতি দেন তিনি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

ভারতীয় সংবিধানে বলা হয়েছে, জাতভিত্তিক সংরক্ষণ ৫০ শতাংশের বেশি বাড়ানো যাবে না। তবে বিভিন্ন সময় সুপ্রিম কোর্টের অনুমোদনে, তামিলনাড়ু, তেলেঙ্গনা বা মহারাষ্ট্রের মতো রাজ্যে তারও বেশি সংরক্ষণের সুবিধা রয়েছে। শীর্ষ আদালত জানিয়েছিল, গ্রহণযোগ্য ব্যাখ্যার ভিত্তিতে এমন করতে পারবে রাজ্যগুলি। যদিও কেন্দ্রীয় স্তরে সেই বন্দোবস্ত ছিল না। রাহুল বলেছেন, ‘‘যদি ‘ইন্ডিয়া’ কেন্দ্রে ক্ষমতায় আসে প্রথমেই জাতগণনা হবে। তফসিলি জাতি-জনজাতি এবং ওবিসিদের জন্য ৫০ শতাংশের সংরক্ষণের সীমারেখা তুলে দেওয়া হবে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE