Advertisement
Back to
Presents
Associate Partners
PM Narendra Modi

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কমিশনে নালিশ কংগ্রেসের, ‘মুসলিম লিগ’ মন্তব্য নিয়ে অভিযোগ

কংগ্রেস নেতা আশা প্রকাশ করেছেন যে, কমিশন নিজের সাংবিধানিক অধিকার প্রয়োগ করবে। কংগ্রেস বিষয়টি নিয়ে রাজনৈতিক এবং আইনি প্রক্রিয়া চালাবে বলেও জানিয়েছেন রমেশ।

image of modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ২১:১২
Share: Save:

কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারকে ‘মুসিলম লিগ’-এর ইস্তাহারের সঙ্গে তুলনা! এই নিয়ে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে নালিশ জানাল কংগ্রেস।

এই নিয়ে এক্স (সাবেক টুইটার)-এ পোস্ট করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তিনি লিখেছেন, ‘‘আমার সহকর্মী সলমন খুরশিদ, মুকুল ওয়াসনিক, পবন খেরা, গুরদীপ সপ্পল এখনই নির্বাচন কমিশনে গিয়ে ছ’টি অভিযোগ করেছেন। তার মধ্যে দু’টি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে। নির্বাচন কমিশন তার নিজের ক্ষমতা প্রয়োগ করে সব দলের জন্য সমান অধিকার সুনিশ্চিত করুক। এটাই সময়।’’ তিনি আশা প্রকাশ করেছেন যে, কমিশন নিজের সাংবিধানিক অধিকার প্রয়োগ করবে। কংগ্রেস বিষয়টি নিয়ে রাজনৈতিক এবং আইনি প্রক্রিয়া চালাবে বলেও জানিয়েছেন রমেশ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাজস্থানের অজমেরে গত ৬ এপ্রিল নির্বাচনী সভায় কংগ্রেসের ইস্তাহার নিয়ে কটাক্ষ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “ইস্তাহারে গুচ্ছ গুচ্ছ মিথ্যা কথা বলে কংগ্রেস নিজেদের মুখোশ খুলে দিয়েছে। প্রতি পাতায় ভারতকে বিচ্ছিন্ন করার কথা বলা হয়েছে। স্বাধীনতার আগে মুসলিম লিগের ভাবনার প্রতিফলন রয়েছে এই ইস্তাহারে। এখানে কমিউনিস্ট এবং বামপন্থীদের চিন্তাধারার প্রতিফলনও ঘটেছে।” এখানেই থামেননি মোদী। প্রধানমন্ত্রীর অভিযোগ, কংগ্রেস দেশকে পিছন দিকে টেনে নিয়ে যেতে চাইছে।

কংগ্রেস অবশ্য মোদীকে কটাক্ষ করে বলেছে, “প্রধানমন্ত্রী নিজের ইতিহাস জানেন না।” বিজেপির পূর্বসুরি রাজনৈতিক সংগঠন জনসঙ্ঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রসঙ্গ টেনে এনেছে তারা। কংগ্রেস নেতা জয়রাম রমেশ এই প্রসঙ্গে সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন, “হিন্দু মহাসভার তৎকালীন সভাপতি শ্যামাপ্রসাদ অবিভক্ত বাংলায় মুসলিম লিগের সঙ্গে জোট বেঁধে সরকার চালিয়েছিলেন। বিজেপি বিভেদ সৃষ্টিকারী রাজনীতিতে বিশ্বাস করে, কংগ্রেস নয়। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে বলেন, বিজেপি ‘ভাবগত পূর্বসূরি’ স্বাধীনতার যুদ্ধে ব্রিটিশ এবং মুসলিম লিগকেই ভারতীয়দের বিরুদ্ধে গিয়ে সমর্থন করেছিল। এ বার সেই মন্তব্যের জন্য কমিশনে কংগ্রেস।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE