Advertisement
Back to
Ajay Rai

পর পর দু’বার মোদীর বিরুদ্ধে হেরেছেন, সেই অজয় রাইকে আবার বারাণসীতে প্রার্থী করল কংগ্রেস

২০১৪-র লোকসভা নির্বাচনে ৫৬ শতাংশেরও বেশি ভোট পেয়ে জিতেছিলেন মোদী। তিনি পেয়েছিলেন ৫,৮১,০২২ ভোট। সেখানে অজয় রাই পেয়েছিলেন ৭৫,৬১৪ ভোট।

কংগ্রেস নেতা অজয় রাই এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

কংগ্রেস নেতা অজয় রাই এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৩:৩৫
Share: Save:

শনিবার রাতে চতুর্থ প্রার্থিতালিকা ঘোষণা করেছে কংগ্রেস। ১৭ জনের সেই তালিকায় দেখা গিয়েছে, এ বারও বারাণসী থেকে প্রার্থী করা হয়েছে অজয় রাইকে। এ বারও তাঁর প্রতিদ্বন্দ্বী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে তৃতীয় বার মোদীর বিরুদ্ধে দাঁড়াচ্ছেন অজয়।

উত্তরপ্রদেশ কংগ্রেসের প্রধান এই অজয় রাইকেই আগের দু’টি লোকসভা নির্বাচনে (২০১৪ এবং ২০১৯) প্রার্থী করেছিল কংগ্রেস। ঘটনাচক্রে, দু’টি নির্বাচনেই তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন মোদী। আর সেই দু’টি নির্বাচনেই মোদীর কাছে হেরে গিয়েছিলেন অজয়। সেই অজয়কেই আবার বারাণসী থেকে প্রার্থী করায় চর্চা শুরু হয়ে গিয়েছে বিভিন্ন মহলে।

২০১৪-র লোকসভা নির্বাচনে ৫৬ শতাংশেরও বেশি ভোট পেয়ে জিতেছিলেন মোদী। তিনি পেয়েছিলেন ৫,৮১,০২২ ভোট। সেখানে অজয় রাই পেয়েছিলেন ৭৫,৬১৪ ভোট। বারাণসী কেন্দ্রের মোট ভোটের ৭.৩৪ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিলেন তিনি। দ্বিতীয় স্থানে ছিলেন আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়াল। তিনি পেয়েছিলেন ২,০৯,২৩৮ ভোট। বারাণসী কেন্দ্রের মোট ভোটের ২০ শতাংশ। মোদী যত সংখ্যক ভোট পেয়েছিলেন, তার ধারেকাছেই ছিলেন না অজয়।

২০১৪ সালে মোদীর কাছে হেরে যাওয়ার পরেও অজয়ের উপরই আস্থা রেখেছিলেন কংগ্রেস নেতৃত্ব। তাই ২০১৯ সালেও ওই কেন্দ্র থেকে তাঁকে আবার প্রার্থী করে দল। কিন্তু সে বারেও তিনি খুব একটা সুবিধা করতে পারেননি। তাঁর ভোট শতাংশ বাড়লেও মোদীর থেকে ৫,২২,১১৬ ভোট কম পেয়েছিলেন। ওই বছর মোদী পেয়েছিলেন ৬,৭৪,৬৬৪ ভোট। সেখানে কংগ্রেসের অজয় পেয়েছিলেন ১,৫২,৫৮৪ ভোট। একই আসন থেকে দু’বার হেরে যাওয়ার পরেও তৃতীয় বারও সেই অজয়ের উপরই আস্থা রেখেছেন কংগ্রেস নেতৃত্ব। এ বার তিনি মোদীর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন।

ঘটনাচক্রে, এই অজয়ের রাজনৈতিক উত্থান কিন্তু আরএসএস-এর মাধ্যমেই। ‘লাইভমিন্ট’-এর প্রতিবেদন অনুযায়ী, অজয়ের রাজনৈতিক কেরিয়ার শুরু হয় আরএসএসের কার্যকর্তা হিসাবে। তার পর অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের আহ্বায়কের দায়িত্বে ছিলেন। বিজেপির টিকিটে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ১৯৯৬, ২০০২ এবং ২০০৭ সালে জিতেছেন। শুধু তা-ই নয়, ওই তিন বার জিতেছিলেন তিনি বারাণসীর কোলাসলা কেন্দ্র থেকেই। কিন্তু ২০০৯ সালে লোকসভার টিকিট না পাওয়ায় তিনি পদ্মশিবির ছেড়ে বেরিয়ে আসেন। সমাজবাদী পার্টিতে যোগ দিয়ে বারাণসী থেকেই লোকসভা নির্বাচনে প্রার্থী হন। কিন্তু হেরে গিয়েছিলেন। ২০১২ সালে অজয় কংগ্রেস যোগ দেন। বারাণসীর নতুন বিধানসভা কেন্দ্র পিন্ডরা থেকে জেতেন। সেই জয় পাওয়ার পর ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বারাণসীতে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে অজয়কে প্রথম বার প্রার্থী করে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress candidate varanasi Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE