Advertisement
Back to
Presents
Associate Partners
Abhishek Banerjee

বিজ্ঞাপনে টাকার ‘প্রলোভন’! অভিষেকের বিরুদ্ধে নালিশ জানিয়ে কমিশনে সিপিএম, কী বলল তৃণমূল?

সিপিএমের অভিযোগ, এই বিজ্ঞাপনে সরাসরি ভোটারদের মধ্যে টাকা বিলির কথা বলা হয়েছে। মমতার তরফে ৩১ ডিসেম্বরের মধ্যে আবাস যোজনার টাকার প্রথম কিস্তি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

image of Abhishek Banerjee

অভিষেক বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ২১:৫৮
Share: Save:

রেডিয়োতে বিজ্ঞাপন দিয়ে ভোটারদের ‘প্রলোভন’ দেখানোর চেষ্টা করছে তৃণমূল! এই অভিযোগ তুলে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে নির্বাচন কমিশনে নালিশ জানাল সিপিএম। তাদের অভিযোগ, এই বিজ্ঞাপনে সরাসরি ভোটারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর কথা বলা হয়েছে। যদিও তৃণমূল নেতা কুণাল ঘোষ জানান, আবাসের টাকা কেন্দ্রের দেওয়ার কথা। তাঁর দাবি, কেন্দ্র সেই টাকা দিচ্ছে না। তৃণমূল দিতে গেলে সিপিএম গিয়ে অভিযোগ করছে।

চিঠিতে সিপিএমের তরফে রেডিয়োতে সম্প্রচারিত বিজ্ঞাপনের প্রসঙ্গ তোলা হয়েছে। বলা হয়েছে, ‘‘তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন, বাংলা বিরোধীদের এই লড়াইয়ে তৃণমূলের হাত যদি আপনারা শক্তিশালী করেন, কারও কাছে আর হাত পাততে হবে না। আগামী ছ’মাসের মধ্যে আপনাদের বাড়ির টাকার ব্যবস্থা মমতা বন্দ্যোপাধ্যায় করবেন। প্রথম কিস্তিটা ৩১ ডিসেম্বরের মধ্যে আপনাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যাবে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সিপিএমের অভিযোগ, এই বিজ্ঞাপনে সরাসরি ভোটারদের মধ্যে টাকা বিলির কথা বলা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে ৩১ ডিসেম্বরের মধ্যে আবাস যোজনার টাকার প্রথম কিস্তি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। যদিও নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, ভোট ঘোষণার পর ভোটারদের কোনও ‘আর্থিক বা অন্য উপঢৌকন’-এর প্রতিশ্রুতি দেওয়া যায় না। তাই এই বিজ্ঞাপনের মাধ্যমে নির্বাচনী আচরণবিধি (এমসিসি) লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ সিপিএমের। চিঠির সঙ্গে অডিয়োটিও পাঠানো হয়েছে কমিশনে। সিপিএমের তরফে এই প্রশ্নও তোলা হয়েছে যে, কী ভাবে ‘সংবাদমাধ্যম সার্টিফিকেশন এবং মনিটরিং কমিটি’ এই বিজ্ঞাপনকে ছাড়পত্র দিল? এই বিষয়ে কমিশনকে উপযুক্ত পদক্ষেপ করার দাবি জানিয়েছে সিপিএম। মঙ্গলবার পাঠানো ওই চিঠিতে সই রয়েছে প্রাক্তন সাংসদ শমিক লাহিড়ীর।

এ প্রসঙ্গে কুণাল বলেন, ‘‘আবাসের টাকা দেওয়ার কথা অভিষেক ভোট ঘোষণার আগে থেকেই বলছেন। মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেছেন। আবাসের টাকা কেন্দ্রের দেওয়ার কথা, তারা দিচ্ছে না। আর তৃণমূল দিতে গেলে সিপিএম গিয়ে অভিযোগ করছে। এ তো ভারী মুশকিল!’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE