Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

পুরুলিয়া কেন্দ্র নিয়ে নাছোড় ফরওয়ার্ড ব্লক

চলতি সপ্তাহে রাজ্য বামফ্রন্টের বৈঠকের আগে পুরুলিয়া আসন নিয়ে জেলা নেতৃত্বের অবস্থান জানতেই এ দিন নরেন পুরুলিয়ায় আসেন।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ০৯:২৯
Share: Save:

বামফ্রন্ট, কংগ্রেস ও আইএসএফের আসন সমঝোতায় পুরুলিয়া লোকসভা আসন নিয়ে জট ক্রমেই বাড়ছে।

রবিবার পুরুলিয়ায় ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদকমণ্ডলীর বৈঠক ছিল। বৈঠকের পরে ওই আসনের দাবি থেকে ফরওয়ার্ড ব্লক যে কোনও ভাবেই সরে আসবে না, স্পষ্ট ভাবে তা জানিয়েছেন দলের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়। বৈঠকে ছিলেন দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য অসীম সিংহ, জেলা সম্পাদক মিহির মাঝি, চেয়ারম্যান স্বপন মাহাতা-সহ জেলা সম্পাদকমণ্ডলীর সদস্যেরা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাজ্যের ৪২টি আসনের মধ্যে এ পর্যন্ত ২৩টি আসনে প্রার্থী ঘোষণা করেছে বামফ্রন্ট। কংগ্রেস আটটি আসনে প্রার্থীর নাম জানিয়েছে। বাকি আসনগুলি নিয়ে আলোচনা চলছে। গত শুক্রবার বৈঠকের পরে রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু জানিয়েছিলেন, বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে বোঝাপড়া গড়ে তুলতে যাঁরা আগ্রহী, তাদের মধ্যে আসন সমঝোতা হচ্ছে। এই বোঝাপড়ায় একে অপরের বিরুদ্ধে লড়াই করা যাবে না। বিষয়টি বিবেচনায় রাখতে হবে।

এ দিন নরেন বলেন, “কোচবিহার, বারাসত ও পুরুলিয়া আসনে আমরা লড়তাম। তার আগে উত্তর কলকাতা আসনটিও আমাদের জন্য বরাদ্দ ছিল। তবে ওই আসনে দল অনেক দিনই আর লড়ে না।” বামফ্রন্টের তরফে এ বারে পুরুলিয়া আসনটি তাদের ছাড়তে বলা হয়েছিল জানিয়ে তাঁর সংযোজন, “আমরা বিমানদাকে জানিয়েছি, এই বিষয়ে জেলা নেতৃত্বের সঙ্গে কথা বলে জানাব। আজ জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছি। একদা লোকসেবক সঙ্ঘ পুরুলিয়ার উন্নয়নে যে লড়াই শুরু করেছিল, পরবর্তীতে বামফ্রন্ট তা চালিয়ে গিয়েছে। জেলার মানুষের সঙ্গে আমাদের যে সম্পর্ক, তা অস্বীকার করতে পারি না। জেলা নেতৃত্বও চাইছেন এই আসনে লড়তে। আমাদের অবস্থান রাজ্য বামফ্রন্টে জানাব।” ‘এআইসিসি’র তরফে যদিও প্রার্থী হিসেবে পুরুলিয়া আসনে নেপাল মাহাতোর নাম ঘোষণা করা হয়েছে। রাজ্য বামফ্রন্টের তরফে এখনও ওই আসনে কে লড়বেন, তা স্পষ্ট করা না হলেও ফব তাঁদের
প্রার্থীর নামে দেওয়াল লিখন শুরু করেছে।

ঘটনা হল, চলতি সপ্তাহে রাজ্য বামফ্রন্টের বৈঠকের আগে পুরুলিয়া আসন নিয়ে জেলা নেতৃত্বের অবস্থান জানতেই এ দিন নরেন পুরুলিয়ায় আসেন। দলের জেলার অন্যতম শীর্ষনেতা তথা দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য অসীম বলেন, “১৯৭১ থেকে আমরা এই আসনে লড়ছি। ’৭৭ থেকে ২০০৯ পর্যন্ত মোট ১১ বার (দু’টি উপনির্বাচন সহ) ওই আসনে ফরওয়ার্ড ব্লক জয়ী হয়েছে। সরে আসার কোনও প্রশ্নই নেই।”

কিন্তু বামফ্রন্ট তো পারস্পরিক বোঝাপড়ার বার্তা দিচ্ছে! নরেন বলেন, “আসন সমঝোতা নিয়ে কংগ্রেসের সঙ্গে সিপিএমের কথা হয়েছে। বামফ্রন্টের সঙ্গে কোনও আলোচনা হয়নি। এখানে কংগ্রেসকে আসন ছাড়ায় বামফ্রন্টের কোনও দায় নেই। ছাড়লে সিপিএম ছাড়তে পারে।” পুরুলিয়া আসনটি পেতে এ বার যে ফরওয়ার্ড ব্লক রাজ্য বামফ্রন্টে দলের বাংলা কমিটির প্রয়াত সম্পাদক অশোক ঘোষের আবেগও ব্যবহার করবে, তেমন ইঙ্গিতও মিলেছে। নরেন বলেন, “জমিদারি কংগ্রেসের সঙ্গে সমঝোতার কোনও প্রশ্ন নেই। এখানে আমাদের প্রয়াত নেতা অশোক ঘোষ অনেক কাজ করে গিয়েছেন। পুরুলিয়ার মানুষের সঙ্গে আমাদের দলের একটা আবেগ রয়েছে।”

জেলা বামফ্রন্টের আহ্বায়ক প্রদীপ রায় বলেন, “এই ধরনের পরস্পর-বিরোধী কথার কোনও উত্তর দেব না। রাজ্য বামফ্রন্টই এ নিয়ে যা বলার বলবে।”

ফরওয়ার্ড ব্লক কী বলল, তা নিয়ে মন্তব্য করতে চাননি জেলা কংগ্রেস সভাপতি তথা পুরুলিয়া কেন্দ্রের প্রার্থী নেপাল মাহাতোও। তিনি বলেন, “সিপিএমের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আশা করি, তারা তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে এই লড়াইয়ে আমাদের সঙ্গে থাকবেন।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 purulia CPIM Forward Bloc
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE