Advertisement
Back to
Presents
Associate Partners
election comission

ভরা গ্রীষ্মে ভোটারদের জন্য বিশেষ ব্যবস্থা বুথে বুথে, শিশুকে সঙ্গে নিয়ে গেলে মায়েরাও পাবেন সুবিধা

কমিশন জানিয়েছে, ভোটকেন্দ্র কোনও বাড়ির উপরের তলায় নয়, নিচুতলায় করতে হবে। কোনও ভোটারের বাড়ি থেকে তাঁর ভোটকেন্দ্র ২ কিলোমিটারের বেশি হবে না।

image of voter

ভোটারদের কথা ভেবে বুথে বিশেষ ব্যবস্থা রাখছে নির্বাচন কমিশন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৪:৪৩
Share: Save:

ভরা গ্রীষ্মে লোকসভা ভোট। ভোটগ্রহণের দিন অতিরিক্ত গরমে ভোটারদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা রাখার নির্দেশ দিল নির্বাচন কমিশন। ভোটকেন্দ্রে রাখতে হবে পানীয় জলের ব্যবস্থা। ভোটের লাইনে যাঁরা দাঁড়াবেন, তাঁদের মাথার উপরে যেন ছাউনি থাকে। মায়েরা শিশুদের নিয়ে ভোট দিতে গেলে তাঁদের জন্যও থাকছে বিশেষ ব্যবস্থা। এমন বেশ কিছু নির্দেশ দিল নির্বাচন কমিশন।

আগামী ১৯ এপ্রিল থেকে দেশে শুরু হচ্ছে লোকসভা ভোট। চলবে ১ জুন পর্যন্ত। সাত দফায় হবে নির্বাচন। ৪ জুন ফলঘোষণা। গোটা গরমকাল জুড়েই চলবে ভোট। কেউ যাতে ভোট দিতে গিয়ে গরমের কারণে অসুস্থ না হয়ে পড়েন, তা নিয়েই সতর্ক কমিশন বেশ কিছু পদক্ষেপ করেছে। কমিশন জানিয়েছে, ভোটকেন্দ্র কোনও বাড়ির উপরের তলায় নয়, নীচতলায় করতে হবে। কোনও ভোটারের বাড়ি থেকে তাঁর ভোটকেন্দ্র ২ কিলোমিটারের বেশি হবে না। একমাত্র পাহাড়ি এলাকার ক্ষেত্রে দূরত্ব একটু বেশি হতে পারে। প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রে পর্যাপ্ত পানীয় জলের বন্দোবস্ত রাখতে হবে। জল খাওয়ার জন্য রাখতে হবে গ্লাসের ব্যবস্থা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

ভোটগ্রহণ কেন্দ্রে ‘পোলিং এজেন্ট’দের জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা রাখতে হবে বলে জানিয়েছে কমিশন। তারা জানিয়েছে, ভোটগ্রহণ কেন্দ্রে টেবিল, চেয়ার এবং বেঞ্চ রাখতে হবে। প্রতিবন্ধী, অন্তঃসত্ত্বা এবং প্রবীণ ভোটারদের জন্য বসার ব্যবস্থা করতে হবে। ভোটের লাইনে যাঁরা দাঁড়াবেন, তাঁদের জন্য মাথার উপর ছাউনি রাখতে হবে। অনেক মা শিশুদের সঙ্গে নিয়ে ভোট দিতে যান। ওই শিশুদের রক্ষণাবেক্ষণের জন্য প্রতি ভোটকেন্দ্রে এক জন করে স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে।

কারও ‘সান স্ট্রোক’ হলে কী করতে হবে, তা নিয়েও পরামর্শ দিয়েছে কমিশন। ভোট গ্রহণ কেন্দ্রের কোনও ঠান্ডা জায়গায় ওই ব্যক্তিকে শুইয়ে দিতে হবে। মাথায় জল ঢালতে হবে। ওই ব্যক্তির ঘেমে যাওয়া জামাকাপড় শুকিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে। ওআরএস বা ওই ধরনের কোনও পানীয় খাওয়াতে হবে। অবস্থা আশঙ্কাজনক বুঝলে অবিলম্বে হাসপাতালে ভর্তি করানোর পরামর্শ দিয়েছে কমিশন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

election comission Lok Sabha Election 2024 Voter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE