Advertisement
Back to
Presents
Farooq Abdullah

কাশ্মীরে ফারুকের দলকে তিনটি আসন ছাড়ার প্রস্তাব কংগ্রেসের? মেহবুবার সঙ্গে জোট নিয়ে সংশয়

বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’-য় ফারুক থাকবেন কি না সেই জল্পনার মাঝেই কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স-এর মধ্যে আসন বণ্টনের খবর প্রকাশ্যে এসেছে।

Farooq Abdullah\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s party gets 3-seat offer from Congress

ফারুক আবদুল্লা (বাঁ দিকে), রাহুল গান্ধী (মাঝখানে), মেহবুবা মুফতি (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৯
Share: Save:

জম্মু ও কাশ্মীরে কি ফারুক আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্স-এর সঙ্গে জোট বেঁধেই লড়বে কংগ্রেস? লোকসভা নির্বাচনের আগে আবারও এক বার সেই জল্পনা শুরু হয়েছে জাতীয় রাজনীতিতে। সূত্রের খবর, কংগ্রেস নাকি কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরে ফারুকের দলকে তিনটি আসন ছাড়বে বলে প্রস্তাব দিয়েছে। বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’ জোটে ফারুক থাকবেন কি থাকবেন না সেই জল্পনার মাঝেই কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স-এর মধ্যে আসন বণ্টনের খবর প্রকাশ্যে এসেছে।

সূত্রকে উদ্ধৃত করে ‘ইন্ডিয়া টুডে’ জানিয়েছে, কংগ্রেস নাকি জম্মু ও কাশ্মীর এবং লাদাখে ন্যাশনাল কনফারেন্সকে তিন-তিন ফরমুলায় লোকসভায় লড়ার প্রস্তাব দিয়েছে। শুক্রবার এই বিষয়ে দলের সহ-সভাপতি তথা ফারুকের ছেলে ওমর আবদুল্লার সঙ্গে আলোচনা হতে পারে। যদি এমন ব্যবস্থা চূড়ান্ত হয় তবে ‘ইন্ডিয়া’ জোটে শামিল মেহবুবা মুফতির দল পিডিপি-র কোনও জন্য কোনও আসন থাকবে না জম্মু ও কাশ্মীরে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

দিন কয়েক আগেই ফারুক ঘোষণা করেছিল আগামী নির্বাচনে একা লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল কনফারেন্স। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে জোটে না গিয়ে লোকসভা নির্বাচনে নিজেদের যোগ্যতার ভিত্তিতে প্রতিদ্বন্দ্বিতা করবে তাঁর দল।

কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক বলেছিলেন, ‘‘আসন ভাগাভাগির বিষয়ে আমি একটা কথা পরিষ্কার করে দিতে চাই যে, ন্যাশনাল কনফারেন্স তাদের নিজের শক্তিতে নির্বাচনে লড়বে। এটা নিয়ে কোনও দ্বিমত নেই। এ নিয়ে আর কোনও প্রশ্নও থাকা উচিত নয়।’’ তার পরই এনডিএ-তে যোগ দেওয়ার গুঞ্জন শুরু হয় উপত্যকার রাজনীতিতে। যদিও পরে ফারুক-পুত্র ওমর জানিয়ে দেন, ‘‘আমরা বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় রয়েছি এবং থাকব। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ-তে ফেরার কোনও প্রশ্ন নেই।’’

তিনি আরও বলেন, ‘‘আসন ভাগাভাগির বিষয়ে, আমরা গত কয়েক মাস ধরেই খুব পরিষ্কার ছিলাম। যে আসনগুলি নিয়ে আলোচনা করা হবে সেগুলি হল বিজেপির দখলে থাকা, আমরা সেই অবস্থানে দৃঢ়।’’ উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ফারুকের দল তৎকালীন অবিভক্ত জম্মু ও কশ্মীরের ছয় আসনের তিনটি আসন জিতেছিল। রাজনৈতিক বিশ্লেষকের একাংশ মনে করছে, ওই তিন আসনই ন্যাশনাল কনফারেন্সকে ছাড়তে চাইছে কংগ্রেস।

অন্য দিকে, ‘ইন্ডিয়া’ জোটের আরও এক সঙ্গী পিডিপিকে নিয়েও জল্পনা চলছে। কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল, মেহবুবা ‘ইন্ডিয়া’ জোট ছাড়ছে। তিনিও ‘একলা চলো’ নীতি নেবেন। তবে সেই জল্পনা অস্বীকার করেন পিডিপি প্রধান। তিনি জানান, তাঁর দল ‘ইন্ডিয়া’ জোটের সঙ্গেই রয়েছে। তবে কংগ্রেস যদি কাশ্মীরে ন্যাশনাল কনফারেন্স-এর সঙ্গে তিন-তিন ফরমুলায় লোকসভায় লড়ার সিদ্ধান্ত নেয়, তবে পিডিপি-র জন্য কোনও আসন বরাদ্দ থাকছে না।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Farooq Abdullah Congress Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE