Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

কংগ্রেস ছাড়ার ঘোষণা গুজরাতের প্রাক্তন বিরোধী দলনেতার, সঙ্গে দলের কার্যনির্বাহী সভাপতিও

মহাত্মা গান্ধীর শহর পোরবন্দরের বিধায়ক অর্জুন সোমবার বিধানসভা ভবনে গিয়ে স্পিকার শঙ্কর চৌধরির কাছে ইস্তফাও জমা দিয়েছেন। জল্পনা, লোকসভা ভোটের আগে তিনি বিজেপিতে যোগ দিতে পারেন।

পদত্যাগপত্র জমা দিচ্ছেন অর্জুন মোঢভাডিয়া।

পদত্যাগপত্র জমা দিচ্ছেন অর্জুন মোঢভাডিয়া। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ২২:৩৬
Share: Save:

নরেন্দ্র মোদী গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি ছিলেন সে রাজ্যের বিধানসভার বিরোধী দলনেতা। পরবর্তী সময়ে গুজরাত প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্বও পালন করেছেন। সোমবার আচমকাই কংগ্রেস ছাড়ার কথা ঘোষণা করলেন সেই অর্জুন মোঢভাডিয়া। তাঁর সঙ্গেই গুজরাত প্রদেশ কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি অম্বরীশ দেরও দল ছাড়ার ঘোষণা করেছেন।

মহাত্মা গান্ধীর শহর পোরবন্দরের বিধায়ক অর্জুন সোমবার বিধানসভা ভবনে গিয়ে স্পিকার শঙ্কর চৌধরির কাছে ইস্তফাও জমা দিয়েছেন। জল্পনা, লোকসভা ভোটের আগে তিনি বিজেপিতে যোগ দিতে পারেন। কচ্ছ-সৌরাষ্ট্র এলাকার এই প্রভাবশালী নেতার দলত্যাগে মোদীর রাজ্যে রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গের দলের সমস্যা আরও বাড়ল বলেই মনে করা হচ্ছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

চার দশকের বেশি সময় ধরে কংগ্রেস রাজনীতির সঙ্গে জড়িত অর্জুন সোমবার জানিয়েছেন, অযোধ্যায় রামমন্দির উদ্বোধন অনুষ্ঠান বয়কটের দলীয় অবস্থানের প্রতিবাদেই তাঁর এই সিদ্ধান্ত। তিনি বলেন, ‘‘ভগবান রাম ভারতের আস্থার প্রতীক । গত ১১ জানুয়ারি যখন কংগ্রেস নেতৃত্ব সিদ্ধান্ত নিলেন ২২ জানুয়ারির রামমন্দির উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেওয়া হবে না, তখন আমি তার প্রতিবাদ করেছিলাম।’’

কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি খড়্গেকে তিনি দল ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছেন বলে দাবি করে অর্জুন আরও বলেন, ‘‘মানুষের জন্য কাজ করতে পারছিলাম না। নিজেকে খুব অসহায় লাগছিল।’’ খড়েগকে পাঠানো চিঠিতে তিনি লিখেছেন, ‘‘আমি এমন অনেক মানুষের দেখা পেয়েছি, যাঁরা মনে করেন অযোধ্যায় অনুষ্ঠান বয়কট করে কংগ্রেস নেতৃত্ব ভগবান রামকে অপমান করেছেন। তাতে তাঁরা ক্ষুব্ধ।’’ অর্জুন এবং অম্বরীশ বিজেপিতে যোগ দিতে পারেন বলে জল্পনা তৈরি হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Gujarat Congress Lok Sabha Election 2024 BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE