Advertisement
Back to
Presents
Associate Partners
Left Front

যাদবপুরে সৃজন, দমদমে সুজন, বামেদের প্রথম দফার প্রার্থিতালিকা প্রকাশ, জোট জিইয়ে রাখলেন বিমান

কংগ্রেস এখনও স্পষ্ট করে জানায়নি তারা বাংলায় বামেদের সঙ্গে জোট করবে কি না। তবে আলিমুদ্দিন স্ট্রিট আশা ছাড়ছে না। অন্য দিকে নওশাদ সিদ্দিকির আইএসএফ ঘোষণা করে দিয়েছে তারা ৮টি আসনে লড়বে।

বিমান বসু।

বিমান বসু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৮:০৫
Share: Save:

অপেক্ষার অবসান ঘটিয়ে প্রথম দফায় ১৬টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে দিল বামফ্রন্ট। বৃহস্পতিবার বিকেলে আলিমুদ্দিন স্ট্রিটে সাংবাদিক বৈঠক করে ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু কোচবিহার, জলপাইগুড়ি, বালুরঘাট, কৃষ্ণনগর, দমদম, যাদবপুর, বাঁকুড়া, বর্ধমান পূর্ব, আসানসোল, কলকাতা দক্ষিণ, হাওড়া সদর, হুগলি, শ্রীরামপুর আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেন। এর মধ্যে সিপিএমের ১৩টি আসন ও শরিকদের ৩টি।

দমদমে সুজন চক্রবর্তী, যাদবপুরে সৃজন ভট্টাচার্য, কলকাতা দক্ষিণে সায়রা শাহ হালিম, কৃষ্ণনগরে এসএম সাদি, আসানসোলে জাহানারা খান, হাওড়া সদরে সব্যসাচী চট্টোপাধ্যায়, বর্ধমান পূর্বে নীরব খাঁকে প্রার্থী করেছে সিপিএম। কৃষ্ণনগরে সিপিএম প্রার্থী হচ্ছেন এসএম সাদি। তমলুকে লড়বেন তরুণ আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। হুগলি থেকে লড়বেন মনোদীপ ঘোষ, শ্রীরামপুরে দীপ্সিতা ধর প্রতিদ্বন্দ্বিতা করবেন। বাঁকুড়ায় নীলাঞ্জন দাশগুপ্ত, বিষ্ণপুরে শীতল কৈবদ্য, জলপাইগুড়িতে দেবরাজ বর্মন। বালুরঘাটে লড়বেন আরএসপির জয়দেব সিদ্ধান্ত, মেদিনীপুরে লড়বেন সিপিআইয়ের বিপ্লব ভট্ট, কোচবিহারে লড়বেন ফরওয়ার্ড ব্লকের নীতীশচন্দ্র রায়।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কয়েকটি আসন নিয়ে সিপিএমকে শেষ মুহূর্ত পর্যন্ত আলোচনা করতে হয়েছে। তার মধ্যে অন্যতম দমদম। দলের রাজ্য সম্পাদকমণ্ডলী তথা কেন্দ্রীয় কমিটির সদস্য সুজনকে সেখানে লড়তে পাঠাল সিপিএম। সূত্রের খবর, এক জন চিকিৎসককে সিপিএম দমদমে দাঁড় করাতে চেয়েছিল। কিন্তু তাঁর স্ত্রী বেঁকে বসায় তিনি প্রার্থী হতে রাজি হননি। উত্তর ২৪ পরগনা থেকেও তেমন কোনও উল্লেখযোগ্য মুখ না পেয়ে শেষমেশ সুজনকে দাঁড় করানোর সিদ্ধান্ত নেয় আলিমুদ্দিন।

এক নজরে ১৬ কেন্দ্রের ১৬ প্রার্থী।

এক নজরে ১৬ কেন্দ্রের ১৬ প্রার্থী। গ্রাফিক: শৌভিক দেবনাথ

সিপিএমের একটি অংশ চেয়েছিল সুজন যাদবপুরে দাঁড়ান। তিনি সেখানকার প্রাক্তন সাংসদও বটে। তবে ছাত্রনেতা সৃজনের ব্যাপারেই মত দেন সম্পাদকমণ্ডলীর অনেকে। রাজ্য কমিটির সভায় সুজনও সৃজনের নামই যাদবপুরের জন্য প্রস্তাব রেখেছিলেন বলে খবর। তবে শেষ কয়েক দিনে অনেক মোচড় হয়। তাতেই সুজনকে দক্ষিণ থেকে উত্তর ২৪ পরগনায় নিয়ে যাওয়ার ব্যাপারে সিলমোহর দেয় আলিমুদ্দিন। সুজন সম্পাদকমণ্ডলীর তরফে উত্তর ২৪ পরগনার দায়িত্বে রয়েছেন। প্রথম দফার প্রার্থিতালিকায় তিন জন মহিলা রয়েছেন। ১৬ জনের মধ্যে ১৪ জনই তাঁদের মধ্যে লোকসভা ভোটে নতুন মুখ। তবে তাঁদের অনেকে গত বিধানসভায় প্রার্থী হয়ে হেরেছিলেন। যেমন দীপ্সিতা বালিতে, সৃজন সিঙ্গুরে পরাস্ত হয়েছিলেন।

বাঁকুড়া আসনে কেন্দ্রীয় কমিটির সদস্য অমিয় পাত্রের নাম প্রাথমিক ভাবে ভেবেছিল সিপিএম। কিন্তু সূত্রের খবর, তিনি নিজে রাজি না থাকায় বিকল্প হিসাবে আইনজীবী নীলাঞ্জনের নাম চূড়ান্ত করে রাজ্য কমিটি। দক্ষিণ কলকাতা আসনের জন্য বিশেষ আলোচনা সিপিএমে হয়নি। বালিগঞ্জ উপনির্বাচনে বাবুল সুপ্রিয়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা সায়রাকেই বেছে নেওয়া হয়। একে মহিলা, তার উপর সংখ্যালঘু। তা ছাড়া ২০২১ সালের বিধানসভা ভোটে সিপিএম যখন প্রায় সব আসনে তৃতীয় হয়েছিল তখন দেখা গিয়েছিল বালিগঞ্জে প্রায় ৩০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছিলেন সায়রা।

সিপিএমের সঙ্গে কথা চলাকালীনই বৃহস্পতিবার আইএসএফ ঘোষণা করে দিয়েছে, তারা আটটি আসনে লড়বে। তার মধ্যে রয়েছে সিপিএমের প্রার্থী দেওয়া যাদবপুরও। তবে আইএসএফ শর্ত দিয়েছে, যাদবপুরে যদি আইনজীবী বিকাশ ভট্টাচার্যকে সিপিএম প্রার্থী করে, তা হলে তারা দাবি থেকে সরে আসবে।

বিমান অবশ্য স্পষ্ট জানিয়ে দিয়েছেন আইএসএফের ঘোষণার দায় তাঁরা নেবেন না। আর যাদবপুরে লড়বেন সৃজনই। পাশাপাশিই, কংগ্রেসের সঙ্গে আলোচনার বিষয়টি জিইয়ে রেখেছেন বিমান। বামফ্রন্ট চেয়ারম্যান জানিয়েছেন, মহম্মদ সেলিম কথা বলছেন। তা এখনও চূড়ান্ত জায়গায় যায়নি। শনিবার ফের বামফ্রন্টের বৈঠক হবে বলে জানিয়েছেন বিমান।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE