Advertisement
Back to
Presents
Associate Partners
Fifth Phase of Lok Sabha Election 2024

পঞ্চম দফার প্রচার শেষ, সোমে ৪৯ আসনে ভোট, ‘পরীক্ষা’ রাহুল, রাজনাথ, স্মৃতি, ওমর, চিরাগদের

সোমবার (২০ মে) দেশের ছ’টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে হবে পঞ্চম পর্বের ভোটগ্রহণ। সেই তালিকায় পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে সাতটি লোকসভা আসন রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ২১:৫০
Share: Save:

অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের পঞ্চম পর্বের প্রচার শেষ হল শনিবার সন্ধ্যা ৭টায়। সোমবার (২০ মে) দেশের ছ’টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে হবে এই পর্বের ভোটগ্রহণ। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে সাতটি আসন— আরামবাগ, বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর এবং হুগলি।

পঞ্চম দফায় উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ১৩, বিহারের ৪০টির মধ্যে পাঁচ, ওড়িশায় ২১-এর মধ্যে পাঁচ, ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে তিনটিতে ভোট হবে। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা কেন্দ্রের মধ্যে একটি এবং লাদাখের এক মাত্র আসনটিতেও সোমবার ভোটগ্রহণ হবে পঞ্চম দফায়। ৮২ জন মহিলা-সহ মোট প্রার্থীর সংখ্যা ৬৯৫।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এই দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাঁর প্রতিদ্বন্দ্বী যোগী আদিত্যনাথ সরকারের মন্ত্রী দীনেশপ্রতাপ সিংহ। উত্তরপ্রদেশের রায়বরেলী থেকে এ বার ভোটপ্রার্থী তিনি। অন্য প্রার্থীদের মধ্যে রয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংহ (লখনউ), স্মৃতি ইরানি (অমেঠী) এবং পীযূষ গয়াল (মুম্বই উত্তর)। বিজেপির টিকিটে লড়ছেন যৌন হেনস্থায় অভিযুক্ত বিদায়ী সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের পুত্র করণভূষণ সিংহ (কাইসারগঞ্জ) এবং ২৬/১১ সন্ত্রাস মামলার সরকারি আইনজীবী উজ্জ্বল নিকম (মুম্বই উত্তর-মধ্য)। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের পুত্র শ্রীকান্ত শিবসেনার টিকিটে লড়ছেন কল্যাণ আসনে।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা বারামুলায় লড়ছেন। বিহারের হাজিপুরে লোক জনশক্তি পার্টি (রামবিলাস)-র প্রধান চিরাগ। আরজেডি প্রধান লালুপ্রসাদের কন্যা রাগিণী প্রার্থী সারণ লোকসভা কেন্দ্রে। লড়ছেন বিদায়ী বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীবপ্রতাপ রুডির বিরুদ্ধে। মুজফ‌্‌ফরপুরে কংগ্রেসের টিকিটে লড়ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়নারায়ণ প্রসাদ নিষাদের পুত্র তথা বিদায়ী বিজেপি সাংসদ অজয়। শিবসেনা (ইউবিটি)-র প্রভাবশালী নেতা অরবিন্দ সাওয়ন্ত তাঁর পুরনো কেন্দ্র মুম্বই দক্ষিণ থেকেই আবার প্রার্থী হয়েছেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE